• প্রথম দফা ?শান্তিপূর্ণ?, দ্বিতীয় দফায় বাড়ছে বাহিনী, তৃতীয় দফায় আরও কড়া হবে কমিশন
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী: নির্বাচন কমিশন ও প্রশাসনকে স্বস্তি দিয়ে প্রথম দফায় বাংলায় ভোট হয়েছে শান্তিতেই। কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত কিছু সংঘর্ষের ঘটনা ঘটলেও তা কখনওই নিয়ন্ত্রণের বাইরে যায়নি। তার পরও ঝুঁকি না নিয়ে দ্বিতীয় দফার ভোটের আগেই আরও ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) রাজ্যে পাঠানোর সিদ্ধান্ত নিল কমিশন।

    কমিশন সূত্রে খবর, দ্বিতীয় দফায় আরও ২২ কোম্পানি বাহিনী আসার কথা থাকলেও সেই সংখ‌্যাটা বাড়িয়ে ৩০ কোম্পানি করা হয়েছে। এই অতিরিক্ত বাহিনী আসছে সিকিম ও মেঘালয় থেকে। দ্বিতীয় দফায় রাজ্যে ভোট হওয়ার কথা ৩ কেন্দ্রেই। রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিং। এর মধ্যে রায়গঞ্জ এবং বালুরঘাটে ভোট হিংসার অতীত ইতিহাস আছে।

    প্রথম দফার তিন কেন্দ্রে ভোটের জন‌্য ২৭৭ কোম্পানি ছিল রাজ্যের হাতে। দ্বিতীয় দফায় তা বেড়ে ২৯৯ কোম্পানি হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা দাঁড়াচ্ছে ৩০৭ কোম্পানিতে। ফলে ভোটের আগে বাহিনী নিয়ে যে আশঙ্কার জায়গা ছিল, সেটা আর থাকছে না। কমিশন চাইছে প্রথম দফার মতো পরের দফাগুলোতেও ভোট উতরে যাক নির্বিঘ্নে।

    ৭ মে তৃতীয় দফায় ভোট হবে মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে। ওই পর্বের জন‌্য আরও ১০০ কোম্পানি বাহিনী আসার কথা। সেক্ষেত্রে তৃতীয় পর্বে ৪০৭ কোম্পানি বাহিনী উপস্থিত থাকছে এ রাজ্যে। পরবর্তীতে ধাপে ধাপে বাহিনী আরও বাড়ানো হবে বলে জানিয়েছে কমিশন (Election Commission)।
  • Link to this news (প্রতিদিন)