• প্যারিস অলিম্পিক্সে যাবেন প্রতিবাদের অন্যতম মুখ ভিনেশ, টিকিট পেলেন আনসু-রীতিকা
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • শুভব্রত মুখার্জি: ভারতীয় কুস্তিতে দীর্ঘদিন ধরে চলেছে ডামাডোলের পরিবেশ।কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষন শরণ শর্মার বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার গুরুতর অভিযোগ উঠেছিল। সেই নিয়ে তোলপাড় হয় ভারতীয় কুস্তির জগত। এরপর গঙ্গা দিয়ে বহু জল গড়িয়ে গিয়েছে। সামনেই রয়েছে প্যারিস অলিম্পিক্স। এই আন্দোলনের ফলে এই গেমসে ভারতীয় কুস্তি প্রভাবিত হবে কিনা তা নিয়ে এক সন্দেহ ছিল। তবে সেই সন্দেহকে একেবারে ফুৎকারে উড়িয়ে দিয়েছেন তিন ভারতীয় কুস্তিগীর। আন্দোলনকারীদের নেতৃত্ব দানের অন্যতম মুখ ভিনেশ ফোগাট, অনসু মালিক এবং রীতিকা হুডা শনিবার প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেছেন।

    অলিম্পিক গেমসে ভারত তার কোটায় এখন পর্যন্ত চারটি জায়গা পূরণ করতে সক্ষম হয়েছে। যার মধ্যে তিনটি নিশ্চিত হয়েছে শনিবারেই। এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার্সের আসর বসেছে কিরগিজস্তানে। সেখানে বিসখেকে অনুষ্ঠিত হচ্ছে এই আসর। আর সেখান থেকেই ভারতের তিন কুস্তিগীর নিশ্চিত করেছে তিন ভারতীয় কুস্তিগীর। এই তিন ভারতীয় কুস্তিগীর এদিন অনবদ্য ফর্মে ছিলেন। তাদের নিজ নিজ বাউটে তারা কার্যত দাঁড়াতেই দেননি তাদের প্রতিপক্ষকে। বিসখেকে প্রতিটি ওজন বিভাগে দুটি করে কোয়ালিফিকেশন স্পট ছিল প্যারিস অলিম্পিকে যাওয়ার। সেখানেই বাজিমাত করলেন তিন ভারতীয় কুস্তিগীর।

    প্রসঙ্গত গত বছর প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেছিলেন অন্তিম পাঙ্ঘাল। এবার আরও তিন ভারতীয় সেই কৃতিত্ব অর্জন করলেন। মহিলাদের ৫০ কেজি বিভাগে ভিনেশ ফোগাট জয়ের মধ্যে দিয়ে তাঁর অভিযান শুরু করেন। তিনি টেকনিক্যালি এগিয়ে থাকার কারণে জয় পান। কুস্তির পরিভাষায় যাকে বলে 'ভিক্টরি বাই ফল' পান ভিনেশ। প্রথম দুই রাউন্ডে এক পদ্ধতিতে জিতে তিনি যান সেমিফাইনালে। সেমিফাইনালেও তিনি কাজাকিস্তানের লরা গানিকজিকে ১০-০ ফলে হারিয়ে দেন।

    অনসু মালিকও এক দাপট দেখিয়ে কোয়ালিফাই করেছেন। মহিলাদের ৫৭ কেজি বিভাগে তিনি ও তাঁর ম্যাচ টেকনিক্যাল সুপিরিয়ররিটিতে জিতে অলিম্পিক কোটা নিশ্চিত করেন অনসুও। অন্যদিকে হুডাও তাঁর অভিযান শুরু করেন পরপর দুটি ম্যাচে টেকনিক্যাল সুপিরিয়রিটিতে জয় দিয়ে। তবে এরপর তাঁকে প্রচন্ড লড়াই লড়তে হয়। কোয়ার্টার ফাইনালে চিনের জুয়ান ওয়াঙ্গের বিরুদ্ধে ৯-৬ পয়েন্টে জেতেন হুডা। তবে পরের ম্যাচেই ছন্দে ফেরেন তিনি। অনুর্ধ্ব ২৩ চ্যাম্পিয়ন এর পরের ম্যাচে চাইনিজ তাইপের হুই টিজেডকে ৭-০ ফলে হারিয়ে প্যারিস অলিম্পিক গেমসের যোগ্যতা অর্জন করেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)