• ‘আমি বাঙাল…’, আদিবাসী বাড়িতে মধ্যাহ্নভোজ, ঘটিদের প্রিয় কোন খাবার চেয়ে খেলেন রচনা
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • তীব্র গরমে নাভিঃশ্বাস ছুটছে বঙ্গবাসীর। দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ, তাপমাত্রা ৪০ ডিগ্রী ছাড়িয়েছে। তার মধ্যেই চলছে ভোটপ্রচার। এইবারের লোকসভা ভোটের অন্যতম চর্চিত তারকা প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়। ভোটপ্রচারে নেমে একাধিকবার বেঁফাস মন্তব্য করে ট্রোল হয়েছেন রচনা, কখনও তাঁর ‘ধোঁয়া’ মন্তব্য শোরগোল ফেলেছে আবার কখনও ‘দই’ নিয়ে রচনার টিপন্নি শুনে সোশ্যাল মিডিয়ায় উঠেছে হাসির রোল। তবে কাঠফাটা রোদেও প্রচারে খামতি রাখছেন না হুগলির নতুন ‘দিদি’ রচনা। শনিবার বলাগর বিধানসভার একতারপুর পঞ্চায়েত জাগুলিয়া, পোঁতাগাছি, মাজদিয়া এলাকায় ছাউনি দেওয়া গাড়িতে করে প্রচার সারেন রচনা। 

    গরমের কথা মাথায় রেখে আকাশি রঙা ফুল স্লিভস ব্লাউজ আর নীল-সাদা শাড়িতে দেখা মিলল অভিনেত্রীর। দুপুরবেলা গাজিপাড়া আদিবাসী পরিবারের মধ্যাহ্নভোজ সারলেন রচনা। ছবি মান্ডির হাতে তৈরি ভাত, শুক্তো, শাকভাজা, ডাল, পটলভাজা, আলুপোস্ত, আলু-পটলের তরকারি চেটেপুটে খেলেন তৃণমূল প্রার্থী। সঙ্গে অবশ্যই ছিল রচনার প্রিয় দই। শনিবার নিরামিষ খান অভিনেত্রী, তাই এই আয়োজন।

    মাটির থালায় কলাপাতা দিয়ে খাবার পরিবেশন করা হয়েছিল রচনাকে। মাটির বাড়ির দাওয়ায় বসেই স্থানীয় নেতৃত্বের সঙ্গে কব্জি ঢুবিয়ে খেলেন অভিনেত্রী। রচনার পাতে আলুপোস্ত দিতে ভুলে গিয়েছিলেন ছবি দেবী। যেচেই তা চেয়ে নিলেন রচনা। সঙ্গে বললেন, ‘আমি বাঙাল, ঘটি নই। তবে আলুপোস্ত খেতে খুব ভালোবাসি। বাঙালি খাবার আমার খুব প্রিয়, আলুপোস্ত ছাড়া তো বাঙালি খাবার অসম্পূর্ণ’।  

    দই নিয়ে প্রশ্ন এদিনও পিছু ছাড়ল না রচনার। সিঙ্গুরের দই না বলাগড়ের দই? প্রশ্ন শুনেই ফ্যাঁসাদে রচনা। তবে বুদ্ধিদীপ্ত উত্তর দিদি নম্বর ১-এর। বলেলন, ‘পুরো হুগলির দই..আমি কি একটা জায়গার নাম বলে অন্য জায়গাকে দুঃখ দেব নাকি?’। মেঝেতে বসে খেতে কোনও অসুবিধা হয় না  জানালেন রচনা, যোগ-ব্যায়াম করার দৌলতে মাটিতে বসার অভ্যাস রয়েছে। 

    ছবি মান্ডির বাড়িতে শুধু ভোজ সারলেন না, তাঁকে ভরসা দিলেন রচনা। মিডিয়ার প্রশ্নের মুখে পড়া আদিবাসী গৃহকর্ত্রীর কাঁধে হাত রেখে ক্যামেরা ফেস করতে শেখালেন। জোর গলায় উত্তর দিতে বললেন। মাটির ঘর, খাওয়ার জলের অসুবিধার কথা জানালেন ছবি, আশ্বাস জুগিয়ে রচনা বললেন, ‘তোমার ঘরও হয়ে যাবে, কলও হয়ে যাবে’। মুখে হাসি ফুটল আদিবাসী মহিলাদের। একটু বিশ্রাম নিয়ে, আদিবাসী মহিলাদের সঙ্গে নাচের তালে পা মেলান দিদি নম্বর ১। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)