• ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • শুভব্রত মুখার্জি: ডাগ আউটে বসেই ক্রিকেটের আইন বিরুদ্ধ কাজ করে ফেললেন মুম্বই ইন্ডিয়ান্স দলের দুই সদস্য। ডাগ আউটে বসেই মাঠে থাকা সতীর্থদের ডিআরএস নিতে সরাসরি সাহায্য করলেন টিম ডেভিড এবং কায়রন পোলার্ড। আর সেই কারণেই এবার বিসিসিআইয়ের জরিমানার কবলে পড়তে হয়েছে এই দুই ক্রিকেটারকে।

    যার মধ্যে একজন বর্তমান দলের ক্রিকেটার, অপরজন রয়েছেন কোচিং স্টাফ হিসেবে। ঘটনাটি ঘটেছে মুম্বই ইন্ডিয়ান্সের শেষ ম্যাচে। এই ম্যাচে তারা মুখোমুখি হয়েছিলেন পঞ্জাব কিংসের। সেই ম্যাচেই ঘটেছে ঘটনাটি। ডাগ আউটে বসে মাঠে থাকা ক্রিকেটারকে ওয়াইড বল নিয়ে আবেদন করতে হবে কি হবে না সেই বিষয়ে মতামত দিয়েই বিতর্কে জড়িয়েছেন টিম ডেভিড এবং কায়রন পোলার্ড।

    দলের অস্ট্রেলিয়ান ব্যাটার টিম ডেভিড এবং ব্যাটিং কোচের দায়িত্বে থাকা কায়রন পোলার্ড এই গুরুতর অন্যায় কাজটি করেছেন। ফলে তাদের ম্যাচ ফি'র ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার মুল্লানপুর স্টেডিয়ামে পঞ্জাবের বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল মুম্বই। সেই ম্যাচেই আইপিএলের কোড অফ কন্ডাক্ট ভাঙার দায়ে পড়েছেন কায়রন পোলার্ড এবং টিম ডেভিড। যদিও এই জরিমানার বাইরে আর বেশি কিছু আইপিএলের তরফে খোলসা করে বলা হয়নি বিষয়টি নিয়ে। যা জানা যাচ্ছে ডাগ আউটে বসে টিম ডেভিড এবং কায়রন পোলার্ড মুম্বইয়ের ব্যাটারদের ওয়াইড বলের জন্য ডিআরএস নেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

    ঘটনাটি ঘটেছিল মুম্বই ইন্ডিয়ান্স দলের ব্যাটিংয়ের সময়কালে। ১৫ তম ওভারে বল করছিলেন পঞ্জাবের বাঁহাতি পেসার আর্শদীপ সিং। আর সেই ওভারেই ঘটে ঘটনাটি। আর্শদীপ সূর্যকুমারকে অফ স্ট্যাম্পের বাইরে একটি বল করেন। সেই বলে ব্যাট ঠেকাতে পারেননি সূর্য। কারণ বল অনেকটা দূরে ছিল। সেই বলেই ডাগ আউট থেকে বসে সূর্যকে ওয়াইডের জন্য রিভিউ নেওয়ার পরামর্শ দেন টিম ডেভিড এবং কায়রন পোলার্ড। গোটা ঘটনাটি ধরা পড়ে ব্রডকাস্টারদের ক্যামেরাতে।

    আর এখানেই বিতর্কে জড়িয়েছেন টিম ডেভিড এবং কায়রন পোলার্ড। বেঞ্চ থেকে নির্দেশ পেয়ে সূর্য দেরি করে ডিআরএসের আবেদন জানান। পঞ্জাব কিংসের স্ট্যান্ড ইন অধিনায়ক স্যাম কারান অনফিল্ড আম্পায়ারের কাছে যান। তিনি জানতে চান ১৫ সেকেন্ডের নির্ধারিত সময়ের মধ্যে ডিআরএসের আবেদন করা হয়েছে কিনা? পরবর্তীতে আইপিএলের তরফে ব্রডকাস্টারদের কাছে ঘটনার ফুটেজ চাওয়া হয়। আর সেখানেই ধরা পড়ে পোলার্ডদের অপকর্ম। এরপর আইপিএলের ৩.২.৩ ধারাতে পোলার্ডদের দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করা হল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)