• তাপপ্রবাহের সতর্কতা জারি, আজ কেমন আবহাওয়া দক্ষিণবঙ্গে ?
    আজ তক | ২১ এপ্রিল ২০২৪
  • তীব্র গরমের হাত থেকে রেহাই নেই। দক্ষিণবঙ্গে  ২৪ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করল হাওয়া অফিস। তাপমাত্রার পারদের সঙ্গে পাল্লা দিয়ে অস্বস্তি বাড়াচ্ছে আর্দ্রতাও। আবহাওয়া দফতর জানিয়েছে, তাপপ্রবাহ চলবে কলকাতা সহ একাধিক জেলায়। আজ, ২১ এপ্রিল লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দুই মেদিনীপুর,পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। ২২ এপ্রিল-২৪ এপ্রিল অবধি তাপপ্রবাহের  কমলা সতর্কতা জারি রয়েছে। তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ থেকে ৭ ডিগ্রি অবধি বাড়তে পারে। সকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ ৭৫-৮৫ শতাংশ থাকতে পারে।

    রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রা = ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। প্রধানত পরিষ্কার আকাশ। তাপপ্রবাহের অবস্থা থাকবে। সর্বাধিক এবং সর্বনিম্ন তাপমাত্রা সম্ভবত কাছাকাছি হতে পারে। এদিকে পরিস্থিতি মোকাবিলায়  সরকারি হাসপাতালগুলোকে তৈরি থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দফতর। ক্রমশ বাড়ছে তাপমাত্রা। একে পারদ ঊর্ধ্বমুখী, তার ওপর আর্দ্রতা,সব মিলিয়ে দিনভর গলদঘর্ম অবস্থা। কিছুতেই মিলছে না স্বস্তি। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। কলকাতায় জারি করা হয়েছে হলুদ সতকর্তা। 

    এপ্রিলেই কলকাতার তাপমাত্রা পেরিয়েছে ৪০ ডিগ্রি।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দমদমে। সেখানে পারদ ছুঁয়েছে ৪২ ডিগ্রির ঘর। স্বাভাবিকের থেকে যাকা ৫.৯ ডিগ্রি বেশি।জেলার মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল পানাগড় ৪৫.১। স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি বেশি।বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেশিকলাইকুণ্ডার তাপমাত্রা ছিল ৪৩.৬। স্বাভাবিকের থেকে ৬.৭ বেশি।

    পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে কলকাতা, দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রামে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় থাকবে তাপপ্রবাহের পরিস্থিতি। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে।তবে সোমবার ও মঙ্গলবার দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং সহ উত্তরবঙ্গের বাকি জেলায় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে।পরিস্থিতি মোকাবিলায়, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজকে পরামর্শ দেওয়া হয়েছে। 

     
  • Link to this news (আজ তক)