• রাজ্যে বৃষ্টির পূর্বাভাস, ৪৫ ডিগ্রি তাপমাত্রার মধ্যেই রাজ্যবাসীর জন্য স্বস্তির খবর
    Aajtak | ২১ এপ্রিল ২০২৪
  • পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খণ্ডে তাপপ্রবাহ চলছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গিয়েছে। আবহাওয়াবিদদের হিসাব, আপাতত পরিস্থিতি এমনটাই থাকবে। তবে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে পারে খুব শীঘ্রই। এর ফলে ২২ এপ্রিল (সোমবার) থেকে বৃষ্টিপাত হতে পারে। কলকাতা IMD-র আপডেট বলছে, সোম এবং মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম সহ সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টিতে তাপপ্রবাহের উপর তেমন কোনও প্রভাবই পড়বে না বলে মত আবহাওয়াবিদদের।

    শনিবার, ওড়িশার বারিপাদা এবং বৌধে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.২ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুর এবং বাঁকুড়ায় যথাক্রমে ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস এবং ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস ছিল। ঝাড়খণ্ডের ডাল্টনগঞ্জ এবং জামশেদপুরে যথাক্রমে ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। 

    আবহাওয়া বিভাগের(IMD) পূর্বাভাস অনুসারে, ২১ এপ্রিল (রবিবার) গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ অংশে এবং ২৪ এপ্রিল পর্যন্ত ঝাড়খণ্ড এবং বিহারে বিচ্ছিন্নভাবে তাপপ্রবাহ পরিস্থিতি থাকতে পারে।

    ২১ এপ্রিল ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু কিছু স্থানে গুরুতর তাপপ্রবাহ পরিস্থিতির পূর্বাভাস দেওয়া হয়েছে।

    এপ্রিলের মাঝামাঝি প্রকাশিক একটি আপডেটে, আইএমডি জানিয়েছে, ভারতে ২০২৪ সালের বর্ষার মরসুমে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। লা নিনা অবস্থার কারণে এমনটা হবে। অগাস্ট-সেপ্টেম্বর নাগাদ এর প্রভাব টের পাওয়া যেতে পারে।

    ভারতে কৃষির দিক থেকে বর্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের মোট কৃষিজমির ৫২ শতাংশই এর উপর নির্ভর করে। সারা দেশে বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি পানীয় জলের জন্যও বৃষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    আগামী দুই দিন দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার চার জেলায় বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

    রবিবার এবং বুধবার থেকে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার কিছু অংশে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। একই সময় থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কমবে, তাপমাত্রা বাড়বে। গরম ও অস্বস্তি মাত্রা ছাড়াবে উত্তরবঙ্গে। 

    কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর। রবিবার ছয় জেলায় চরম তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।
    সোম এবং মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়াতে দাবদাহ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। বুধবার থেকে আবার তাপপ্রবাহ বাড়বে। বৃহস্পতিবার ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায় তীব্র তাপপ্রবাহ বা চরম তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

    ১৯৮০ সালের এপ্রিলে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা পৌছেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। ২০২৩ সালেও কলকাতায় এপ্রিল মাসে পারদ ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল।  ২০১৬ ও ২০১৪ সালেও বেশ কয়েকদিন  কলকাতা শহরে তাপমাত্রা ৪১ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল। তবে এবার একটানা বেশ কয়েকদিন চল্লিশের কাছাকাছি থাকছে কলকাতার তাপমাত্রা। 
  • Link to this news (Aajtak)