• বাঁকুড়ার তাপমাত্রা ৪৫ ডিগ্রি, আপনার ওখানেও কি ৪০ ছাড়াল? জানুন
    Aajtak | ২১ এপ্রিল ২০২৪
  • রাজ্যে জারি তাপপ্রবাহ। জেলায় জেলায় হু হু করে বাড়ছে তাপমাত্রা। একদিকে গরম হাওয়া অন্যদিকে আদ্রতা। এই দুইয়ের জাঁতাকলে পড়ে নাজেহাল রাজ্যবাসী। ইতিমধ্যেই আবহাওয়া নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। কোন কোন শহরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াল তারও তালিকা সামনে আনল আলিপুর আবহাওয়া দফতর। সেখানে জানানো হয়েছে, কলকাতা, আসানসোল, বাঁকুড়া, দমদমের মতো জায়গাগুলোর তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। 

    আলিপুর আবহাওয়া দফতর যে তালিকা প্রকাশ করেছে সেই মোতাবেক, রবিবার পানাগড়ের তাপমাত্রা ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়া শহরের ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের তাপমাত্রা ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস, কলাইকুণ্ডার ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াস, আসানসোল তাপমাত্রাও বেড়েছে। সেখানকার তাপমাত্রা ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। পুরুলিয়ার তাপমাত্রা ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। ব্যারাকপুরের কিছুটা কম। সেখানকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াল। 

    তাপপ্রবাহ জারি শ্রীনিকেতনেও। সেখানকার তাপমাত্রা ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। খড়গপুরেও একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দমদম, মগরা, ক্যানিং, বর্ধমান, সিউড়ি- এই জায়গাগুলোর তাপমাত্রা ৪২ ডিগ্রি। এছাড়াও কৃষ্ণনগরের তাপমাত্রা ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস, কল্যাণীর ৪১.৭, কাকদ্বীপের ৪১.৫, উলুবেড়িয়ার ৪০.৫ ডিগ্রি, ঝাড়গ্রামের ৪০.৫ ডিগ্রি, কলকাতা ও সল্টলেকের তাপমাত্রা যথাক্রমে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। 

    প্রসঙ্গত, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ৬ জেলায় লাল সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে চলবে চাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে অতি তীব্র তাপপ্রবাহ হতে পারে রবিবার। এই ছ’টি জেলায় লাল সতর্কতা জারি করেছে হাওয়া অফিস, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে সোম ও মঙ্গলবার বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে।  

    যদিও উত্তরবঙ্গের ছবিটা একটু হলেও স্বস্তিদায়ক। রবিবার থেকে আগামী শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
  • Link to this news (Aajtak)