• দুর্নীতিগ্রস্তদের নিয়ে গঠিত ইন্ডিয়া জোট মানুষ বর্জন করেছে: মোদী
    দৈনিক স্টেটসম্যান | ২১ এপ্রিল ২০২৪
  • দিল্লি, ২১ এপ্রিল: গতকাল শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, দুর্নীতিগ্রস্তদের নিয়ে গঠিত ইন্ডিয়া জোট মানুষ বর্জন করেছে। তিনি আরও বলেন, INDI জোটের অংশীদাররা শুধুমাত্র তাদের দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ রোধ করতে একত্রিত হয়েছিল। শুক্রবারের লোকসভা ভোটের রিপোর্টে তাই কেউ অবাক হয়নি যে, লোকেরা তাদের সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। কারণ, তারা কখনও তাদের নেতাকে প্রজেক্ট করেনি।
    মহারাষ্ট্রের নান্দেদ ও পারভানিতে বিজেপির নির্বাচনী সমাবেশে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, কংগ্রেস যেকোনও দাবি করতে পারে। বাস্তবতা হল, নির্বাচন শুরু হওয়ার আগেই দলের নেতারা তাদের পরাজয় মেনে নিয়েছেন।
    কংগ্রেস নেতারা, যাঁরা লোকসভা নির্বাচনে জিততেন, তাঁরা লোকসভা ক্ষেত্র ছেড়ে রাজ্যসভার পদ থেকে সংসদে প্রবেশ করেছিলেন। এটি প্রমাণ করে যে, তাঁদের লোকসভা নির্বাচনের মুখোমুখি হওয়ার মতো আত্মবিশ্বাস নেই।
    প্রধানমন্ত্রী বলেন, INDI জোটের অংশীদারদের সম্পর্কে একটি মজার তথ্য হল যে, তাঁরা লোকসভা নির্বাচনে নিজেদের মধ্যেই লড়াই করছে। দেশের ২৫ শতাংশ আসন রয়েছে। যেখানে তাঁরা একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। একে অপরের বিরুদ্ধে অভিযোগ করছেন। তাঁদের প্রতিদ্বন্দ্বীদের জেলে পাঠানোর হুমকি দিচ্ছেন।
    মোদী বলেন, এই জাতীয় দলগুলিকে জনগণ কিভাবে বিশ্বাস করবে, যদি তারা একে অপরকে বিশ্বাস না করে? এই দলগুলি লোকসভায় ঝড় তুলবে তখনই, যদি তারা জয়ী হয় এবং ক্ষমতায় আসে। কিন্তু সেই সম্ভাবনা নেই। অতএব, তাদের একটি শিক্ষা নেওয়ার প্রয়োজন আছে।
    প্রধানমন্ত্রী বলেন, যে কংগ্রেস যুবরাজ তার কেরালার নির্বাচনী এলাকা ওয়েনাড়ে সমস্যায় রয়েছেন বলে অনুভব করছেন। তিনি এবং তার দল ওয়েনাড়ে ২৬ এপ্রিলের ভোটের জন্য অপেক্ষা করছেন। তারপরে তারা তার জন্য একটি নিরাপদ আসন খুঁজবেন।
    তিনি বলেন, INDI জোটের অংশীদাররাও একে অপরকে গালি দিচ্ছে। কেরলের মুখ্যমন্ত্রী, যিনি কংগ্রেসের জোটসঙ্গী, কংগ্রেস যুবরাজকে এমনভাবে গালি দিয়েছেন যে কেউ কল্পনাও করতে পারে না। মোদি বলেন, তিনি যেমন উত্তরপ্রদেশে তার আগের নির্বাচনী এলাকা আমেথি থেকে পালিয়ে গিয়েছিলেন, তেমনি তাকে ওয়েনাড় থেকেও দূরে চলে যেতে হবে।
    এদিন পারভানিতে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, মহারাষ্ট্রে কংগ্রেস আঘাদি জোটের ব্যাপারে জনগণকে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, কংগ্রেস এমন এক প্রাচীর লতা, যার কোনো শিকড় বা মাটি নেই, যে তাকে সমর্থন দেবে, তাকে খেয়ে ফেলবে।
    প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার সময় কংগ্রেস দেশভাগ এনেছিল; স্বাধীনতার পরে, এটি কাশ্মীর সমস্যা তৈরি করেছিল। এবং 370 অনুচ্ছেদের অজুহাতে ভারতীয় সংবিধান সেখানে কার্যকর হতে দেয়নি। এই অঞ্চলের দলিতদেরও কোনও অধিকার স্বীকার করেনি।
    তিনি বলেন, কংগ্রেস কখনোই মহারাষ্ট্রের উন্নয়ন হতে দেয়নি। দলটি সর্বদা দরিদ্র, দলিত, বঞ্চিত অংশ, শ্রমিক এবং কৃষকদের কল্যাণের পরিকল্পনাগুলিকে বাধা দিয়ে এসেছে। কংগ্রেস তার সরকারের আনা শৌচাগার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডিজিটাল ইন্ডিয়া এবং ইউপিআই-এর মতো দরিদ্রদের জন্য যে কোনও প্রকল্পের বিরোধিতা করেছিল।
    তিনি স্মরণ করিয়ে দেন, একজন কংগ্রেস নেতা বলতেন, অশিক্ষিত লোকেরা ডিজিটাল প্রযুক্তি থেকে উপকৃত হবে না। দেশের উন্নয়নে এধরনের লোকদের কি বিশ্বাস করা যায়? তিনি বলেন, কংগ্রেস মহারাষ্ট্রের সমস্যা বোঝে না। দলটি কয়েক দশক ধরে মহারাষ্ট্র ও বিদর্ভ অঞ্চলকে জলের মতো সুযোগ-সুবিধার জন্য অনাহারে রেখেছিল। অঞ্চলটি দিন দিন দরিদ্র হতে থাকে।
    মোদী আরও বলেন, তাঁর সরকার দেশভাগের শিকার এবং আফগানিস্তান থেকে আগতর জন্য নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) প্রণয়ন করেছে। কিন্তু কংগ্রেস এটির বিরোধিতা করে এবং ১৯৮৪-এর প্রতিশোধ নিচ্ছে বলে মনে হচ্ছে। মোদি যদি গ্যারান্টি দেন, তা পূরণ করেন।
    “মোদি গ্যারান্টি দিয়েছিলেন যে জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা তুলে নেওয়া হবে এবং এটি আজ ইতিহাস। মুসলিম নারীরা তিন তালাক প্রথা থেকে মুক্তি পেয়েছে। মোদি গ্যারান্টি দিয়েছিলেন, ভারতকে তার দুর্দশাজনক অর্থনৈতিক অবস্থা থেকে বের করে আনা হবে এবং এটি ইতিমধ্যে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। এখন মোদি গ্যারান্টি দিয়েছেন যে, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে।
    প্রধানমন্ত্রী বলেন, “অযোধ্যায় রাম লালার মন্দির তৈরি হয়েছে। কিন্তু ইন্ডি জোটের লোকেরা কী বলছে, তা দেখুন। তারা সনাতন ধর্মের অপব্যবহার করছে। রাম মন্দিরে তাদের প্রাণপ্রতিষ্ঠা বয়কট করেছে। এমনকি তারা মন্দিরে প্রার্থনাকে ‘পাখন্ড’ (কপটতা) বলে দাবি করেছে।” মোদি বলেন: ?ভারত জোট আমাদের বিশ্বাসের অবমাননা করছে। তারা কি ক্ষমা পাওয়ার যোগ্য??
    তিনি বলেছিলেন, মোদীর গ্যারান্টি কংগ্রেসের দেওয়া প্রতিটি আঘাতের প্রতিকার নিশ্চিত করবে। গত ১০ বছরে যা অর্জন করা হয়েছে, তা কেবল একটি ট্রেলার। কংগ্রেসের খনন করা গর্তগুলি পূরণ করা আমাদের কাজ। তাঁর সরকার মানুষের সেবা করার জন্য গুরু গোবিন্দ সিংয়ের শিক্ষা দ্বারা অনুপ্রাণিত। কর্তারপুর করিডোর নির্মাণ, লক্ষাধিক তীর্থযাত্রীকে মন্দিরে যেতে সাহায্য করেছে। এনডিএ শিখ ধর্মের সঙ্গে যুক্ত স্থানগুলির উন্নতির জন্য তার সমস্ত নিষ্ঠার সাথে কাজ করেছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)