• কিশোর কুমারের গান গাইতে ভালোবাসেন ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • দূরবর্তী সমুদ্রের চ্যালেঞ্জের সম্মুখীন ভারত। চিনা শক্তির সঙ্গে পাল্লা দিয়ে, নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করে, আরব সাগর লোহিত সাগরের উত্তেজনার মাঝেই এগিয়ে চলেছে ভারত। এমন পরিস্থিতিতে আগামী দুই বছর এক মাসের জন্য ভারতীয় নৌবাহিনীর রাশ ধরেছেন দীনেশ ত্রিপাঠি। ২০৪৭ সালের মধ্যে সম্পূর্ণ স্বনির্ভর হতে চায় ভারত, ১০০ বছরের স্বাধীনতা উদযাপনের আগে ভারতের হাতে এই মাইলফলক তুলে দিতে ত্রিপাঠির প্রথম ফোকাস হবে নৌবাহিনীর অপারেশনাল প্রস্তুতি নিশ্চিত করা এবং ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষার ক্ষমতা আরও জোরদার করা।

    ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি। ৩০ এপ্রিল অবসরে গ্রহণ করবেন বর্তমান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। ওই দিনই নৌপ্রধানের দায়িত্ব নেবেন দীনেশ ত্রিপাঠী। দীনেশ ত্রিপাঠী বর্তমানে নৌবাহিনীর ভাইস চিফ। তিনি এর আগে ওয়েস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ছিলেন। তাঁর ৩৯ বছরের দীর্ঘ কর্মজীবনে, তিনি ভারতীয় নৌবাহিনীর অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে কাজ করেছেন।

    নতুন নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি ১ জুলাই ১৯৮৫ সালে ভারতীয় নৌবাহিনীতে আসেন। তিনি একজন যোগাযোগ এবং ইলেকট্রনিক যুদ্ধ বিশেষজ্ঞ। নৌবাহিনীর ফ্রন্টলাইন যুদ্ধজাহাজে সিগন্যাল কমিউনিকেশন অফিসার এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ার অফিসার হয়ে কাজ করেছিলেন তিনি। গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস মুম্বাই-এর এক্সিকিউটিভ অফিসার এবং প্রিন্সিপাল ওয়ারফেয়ার অফিসার হিসেবেও কাজ করেছেন। দীনেশ ত্রিপাঠি আইএনএস কির্চ, ত্রিশুল এবং বিনাশের মতো নৌ জাহাজেরও নেতৃত্ব দিয়েছেন।

    দীনেশ ত্রিপাঠি সৈনিক স্কুল, রেওয়া এবং ন্যাশনাল ডিফেন্স একাডেমী, খড়কওয়াসলার প্রাক্তন ছাত্র। তিনি ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজের স্নাতক। সেখানে তিনি থিমাইয়া পদক পেয়েছিলেন। এছাড়াও তিনি ২০০৭ থেকে ২০০৮ সালে নিউপোর্ট, রোড আইল্যান্ডের ইউএস নেভাল ওয়ার কলেজে নেভাল হায়ার কমান্ড কোর্স এবং নেভাল কমান্ড কলেজে যোগদান করেছিলেন। এই সময়ে তিনি রবার্ট ই বেটম্যান আন্তর্জাতিক পুরস্কার জিতে নিয়েছিলেন। এছাড়াও ত্রিপাঠি অতি বিশেষ সেবা পদক ও নৌবাহিনী পদকও অর্জন করেছেন।

    খেলাধুলার প্রতি ত্রিপাঠির ভালোবাসা, বিশেষ করে টেনিস এবং ব্যাডমিন্টন, ফিটনেস এবং গানের প্রতিও সামরিক মহলে সুপরিচিত। নৌবাহিনীর একজন অফিসার এ প্রসঙ্গে জানিয়েছেন যে তিনি কিশোর কুমারের গান গাইতে বেশ পছন্দ করেন। ত্রিপাঠির স্ত্রী শশী একজন শিল্পী এবং তাঁদের ছেলে একজন আইনজীবী।

    দীনেশ ত্রিপাঠী রিয়ার অ্যাডমিরাল পদে পদোন্নতির পর জাতীয় সদর দফতরে সহকারী নৌবাহিনী প্রধান (নীতি ও পরিকল্পনা) এবং ইস্টার্ন ফ্লিটের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং হিসেবে দায়িত্ব পালন করেছেন।

    ২০১৯ সালের জুন মাসে, তাঁকে ভাইস অ্যাডমিরাল পদে উন্নীত করা হয়। এর পরে তিনি কেরালার ইজিমালায় ভারতীয় নৌ একাডেমির কমান্ড্যান্ট হিসাবে নিযুক্ত হয়েছিলেন। জুলাই ২০২০ থেকে ২০২১ সালের মে পর্যন্ত নৌ অপারেশন পরিচালনার দায়িত্বে ছিলেন। এরপর তিনি ২০২১ সালের জুন থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চিফ অফ পার্সোনেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। অবশেষে ৪ জানুয়ারী ২০২৫-এ, তিনি নৌবাহিনীর ভাইস চিফ নিযুক্ত হয়েছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)