• প্রচারের হাতিয়ার সন্দেশখালি, প্রতিবাদীদের এনে বোলপুরে ৭ বিধানসভায় সভা BJP-র
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • লোকসভায় দলীয় প্রার্থীদের প্রচারে নয়া কৌশল নিল বিজেপি। সন্দেশখালির মহিলা নির্যাতনকে তুলে ধরতে সেই এলাকা থেকে আন্দোলনে যুক্ত মহিলা ও পুরুষদের এনে প্রচারে হাজির করল তারা। বোলপুরে বিজেপি প্রার্থী পিয়া সাহার প্রচারে নামলেন রাজ্য রাজনীতিতে তোলপাড় ফেলে দেওয়া সন্দেশখালির মহিলারা। 

    প্রচারের উদ্দেশে গত বৃহস্পতিবার সন্দেশখালি থেকে বোলপুর এসেছেন ১০-১২ জন মহিলা প্রতিনিধি ও বেশ কয়েকজন পুরুষ। শাহজাহান বাহিনীর বিরুদ্ধে আন্দোলনের সময় তাঁরা অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। আগামী এক সপ্তাহ ধরে ওই মহিলাদের সামনে রেখে প্রচার চলবে বলে বিজেপি সূত্রে খবর। 

    শুক্রবার থেকেই তাঁরা প্রচার শুরু করে দিয়েছেন। পূর্ব বর্ধমানের মঙ্গলকোট এলাকা থেকে তারা প্রচার শুরু করেছেন। এক সপ্তাহ জুড়ে টানা প্রচার কর্মসূচি রয়েছে তাঁদের। কেতুগ্রাম, নানুর, আউসগ্রাম, লাভপুর, ময়ুরেশ্বর এবং বোলপুর মিলিয়ে ওই লোকসভা আসনের সাতটি বিধানসভায় প্রচার চালাবেন তাঁরা। এক বিজেপি নেতার কথায়, ‘রাজ্যের নারী নির্যাতনের ছবিটা মানুষের কাছে তুলে ধরাই আমাদের লক্ষ্য। ওঁরা সন্দেশখালি থেকে এসেছেন। নিজের অভিজ্ঞতা থেকে সব কিছু মানুষের কাছে তুলে ধরছেন। কী ভাবে শাসকদল অত্যাচার চালিয়েছেন, তা মানুষের কাছে বলছেন।’

    সন্দেশখালির ঘটনা পর থেকে একে প্রচারের হাতিয়ার করেছে বিজেপি। ইতিমধ্যে সন্দেশখালির প্রতিবাদের মুখ রেখা পাত্রকে বসিরহাট কেন্দ্রে প্রার্থীকে করেছে গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী ভোট প্রচারে এসে তাঁর জনসভায় সন্দেশখালিতে নারী নির্যাতন প্রসঙ্গ তুলে ধরছেন। বিজেপির দলীয়স্তরেও সিদ্ধান্ত হয়েছে সন্দেশখালির যারা শাসকদলের বিরুদ্ধে প্রতিবাদে নজর কেড়েছেন তাঁদের নিয়ে যাওয়া হবে প্রচারে। সেই মতো একটি টিমকে বোলপুরে প্রচারে নিয়ে যাওয়া হয়েছে। 

    প্রসঙ্গত, গত ৫ জানুয়ারি রেশন দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে তল্লাশি অভিযান চালাতে গিয়ে আক্রান্ত হন ইডি অফিসাররা। অভিযোগ ছিল, শাহজাহান-ঘনিষ্ঠরাই তাঁদের উপর আক্রামণ চালান। তাদের হামলার শিকার হয় কেন্দ্রীয় বাহিনীও। 

    তার বেশ কয়েকদিন পর শেখ শাহজাহান বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। আন্দোলনে অগ্রণী হন মহিলারা। জোর করে জমিদখল, খেলার মাঠ দখল থেকে শুরু করে নারী নির্যাতনের মতো গুরুতর নানা অভিযোগ ওঠে। তোলপাড় হয় বঙ্গ রাজনীতি। 

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)