• মাটির দাওয়ায় বসে ডিম-ভাত খেলেন হুগলির বাম প্রার্থী, আবেগে কেঁদে ফেললেন কৃষক বধূ
    হিন্দুস্তান টাইমস | ২১ এপ্রিল ২০২৪
  • অনেকে বলেন আবেগের আর এক নাম লাল। কিন্তু এখন তো সেই লাল আর ক্ষমতায় নেই। তবুও ফিকে হয়ে যাওয়া সেই আবেগ হয়তো রয়ে গিয়েছে একাধিক জায়গায়। তেমন ছবিই ধরা পড়ল হুগলিতে। 

    একসময়ে বামেদের শক্তিশালী গড় ছিল এই হুগলি। এবার সেখানে বাম প্রার্থী হয়েছেন মনোদীপ ঘোষ। সাদা, জামা, জিন্সের প্যান্ট। গলায় লাল উত্তরীয়। সকাল থেকে ছুটে বেড়াচ্ছেন তিনি। জিরাট হাটতলায় প্রচার সারছিলেন তিনি। এমন সময়ই বাম কর্মী সুনীল হালদারের বাড়ির লোকজন তাঁকে দুপুরের খাবারের জন্য় নেমন্তন্ন করেন। তবে এটা ঠিক আনুষ্ঠানিকতা বলা যায় না। এটা অনেকটা আন্তরিকতার টান। 

    বাঁশের বেড়া দেওয়া ছোট্ট বাড়ি। চাষ আবাদ করেন সুনীল। বিরাট আয় করেন এমনটা নয়। তবুও কোথাও যেন লাল পতাকার সেই আবেগকে এখনও বুকে চেপে ধরে রয়েছেন। বামপ্রার্থীকে অতি যত্নে তিনি ভাত, টক ডাল, আলু ভাজা, ডিমের তরকারি খাইয়েছেন। মাটির দাওয়া। প্রখর রোদ বাইরে। সেখানে পাত পেড়়ে খেলেন বাম প্রার্থী ও তাঁর সঙ্গী সাথীরা। যত্ন করে তাঁদের ভাত বেড়ে দেন সরস্বতী হালদার। তিনি হলেন সুনীলের স্ত্রী। খাওয়ার মাঝে দু পাঁচটা কথাও হয়। সুখ দুঃখের কথাও হয় দলীয় কর্মীদের মধ্যে।

    একেবারে প্রান্তিক পরিবার। নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। তবুও অতিথি সেবায় কোনও ত্রুটি রাখেননি সরস্বতী। আর বাম প্রার্থীর খাওয়া হতেই আবেগে কেঁদে ফেলেন তিনি। দুচোখে জলের ধারা। আবেগ কিছুতেই চেপে রাখতে পারছেন না। বিরাট গাড়ি নেই। দুপাশ সশস্ত্র রক্ষী নেই। লোকলস্করও হাতে গোনা। কিন্তু মাটির দাওয়ায় বসে সেই যে আপনজনের মতো গল্প করা এটা যেন মন ছুঁয়ে গেল সরস্বতীর। 

    তিনি বলেন, আমি ভীষণ খুশি। তিনি আমার বাড়িতে খেলেন। এই দিনটা আমি ভুলব না। 

    আবার প্রচারে বের হওয়ার তাড়া। বেরিয়ে পড়েন বাম প্রার্থী। দূরে মিলিয়ে যেতে থাকে লাল পতাকা। ঘরের দাওয়ায় দাঁড়িয়ে সেদিকেই তাকিয়ে থাকেন সরস্বতী। 

    রাজ্যে একটা আসনেও ক্ষমতায় নেই বামেরা। ক্ষয়িষ্ণু অবস্থা। অথচ ৩৪ বছরে বাংলা জুড়ে দাপিয়ে রাজ করেছে বামেরা। আর এখনও বামেদের একাংশের অত্যাচারের কথা ভাবলেই শিউরে ওঠেন অনেকেই। 

    তবে বর্তমানে কিছু নতুন মুখ উঠে আসছে বাংলায়। তারা নতুন করে আশা জাগাচ্ছেন। সেই আশাকে বাস্তবে পরিণত করার জন্য় দিন গুনছেন সরস্বতীরা।  
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)