• স্বাস্থ্য বীমার নিয়মে বড় পরিবর্তন, এবার ৬৫ ঊর্ধ্বদেরও মিলবে Health Insurance
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • স্বাস্থ্য বীমা (Health Insurance) নিয়ে বড় খবর। এবার ৬৫ বছরের বেশি বয়স্করাও স্বাস্থ্য বীমা পলিসি নিতে পারবেন। বীমা নিয়ন্ত্রক IRDAI স্বাস্থ্য বীমা কেনার সঙ্গে সম্পর্কিত নিয়মে বড়সড় পরিবর্তন করেছে। পলিসি কেনার জন্য ৬৫ বছর বয়সের সীমা সরিয়ে দেওয়া হয়েছে। আগে, গ্রাহকরা শুধুমাত্র ৬৫ বছর বয়স পর্যন্ত নতুন স্বাস্থ্য বীমা পলিসি কিনতে পারতেন। 

    সংবাদসংস্থা PTI জানিয়েছে, IRDAI স্বাস্থ্য বীমা কেনার ক্ষেত্রে সর্বোচ্চ বয়সের সীমারেখা প্রত্যাহার করেছে। এর ফলে বৃদ্ধ মানুষদের চিকিৎসা করা আরও সহজ হয়ে গেল। এই নিয়মটি ১ এপ্রিল ২০২৪ থেকে কার্যকর হয়েছে। অর্থাৎ এখন যে কোনও বয়সের পুরুষ বা মহিলা নতুন স্বাস্থ্য বীমা পলিসি কিনতে পারবেন। 

    IRDAI-র তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে,সব বীমা সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে, তাদের কাছে সমস্ত বয়সের মানুষের জন্য স্বাস্থ্য বীমা পণ্য উপলব্ধ রয়েছে। নিয়ন্ত্রক স্বাস্থ্য বীমা প্রদানকারীদের প্রবীণ নাগরিকদের জন্য উপযোগী বীমা নীতিগুলি আনতে এবং তাদের দাবি এবং অভিযোগগুলি মোকাবিলা করার জন্য সব রকমের পরিকাঠানো তৈরির নির্দেশও দিয়েছে।

    IRDAI জানিয়েছে, ক্যান্সার-এইডস রোগীরাও বীমা পাবেন এবার থেকে। নির্দেশিকায় জানানো হয়েছে, ক্যানসার, হার্ট ও এইডসের মতো মারাত্মক রোগে আক্রান্ত রোগীদের পলিসি ইস্যু করতে হবে। বিজ্ঞপ্তি অনুসারে, IRDAI স্বাস্থ্য বীমার অপেক্ষার সময়কাল ৪৮ মাসের পরিবর্তে ৩৬ মাস কমিয়েছে। বীমা নিয়ন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আয়ুষ চিকিত্সা কভারেজের কোনও সীমা নেই। আয়ুর্বেদ, যোগ, প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধা এবং হোমিওপ্যাথির মতো পদ্ধতির অধীনে চিকিৎসা কোনও সীমা ছাড়াই বীমাকৃত অর্থ পর্যন্ত কভার করা হবে। আইআরডিএআই আরও জানিয়েছে, বীমাকারীরা নিশ্চিত করবে যে তারা সমস্ত বয়সের গোষ্ঠীর চাহিদা মেটাতে স্বাস্থ্য বীমা পণ্য সরবরাহ করে।
  • Link to this news (Aajtak)