• কবে CBSE দশম ও দ্বাদশের ফল, কীভাবে-কোথায় দেখা যাবে রেজাল্ট? সব আপডেট
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • CBSE 10th,12th Result 2024: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের দশমের   পরীক্ষা ১৩ ফেব্রুয়ারি এবং দ্বাদশের পরীক্ষা ২ এপ্রিল শেষ হয়েছিল। পরীক্ষা শেষ হতেই ফলাফলের জন্য অপেক্ষা করছেন শিক্ষার্থীরা। ফলাফল CBSE অফিসিয়াল  ওয়েবসাইট cbse.gov.in, cbse.nic.in এবং cbseresults.nic-এ প্রকাশিত হবে। ২০২৩ সালে, CBSE দশম এবং দ্বাদশ বোর্ড পরীক্ষার ফলাফল ১২ মে একযোগে ঘোষণা করা হয়েছিল। আসুন জেনে নেওয়া যাক এই বার CBSE বোর্ড পরীক্ষার ফলাফল কবে ঘোষণা করা হতে পারে।

    মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ফলাফল মে মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে ঘোষণা করা হতে পারে। তবে ফলাফলের আনুষ্ঠানিক তারিখ এখনও সিবিএসই প্রকাশ করেনি। ফলাফল ঘোষণার পর, CBSE বোর্ড পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা CBSE ওয়েবসাইট ছাড়াও SMS, Umang অ্যাপ, DigiLocker অ্যাপ এবং IVRS-এ তাদের স্কোরকার্ড চেক করতে পারবে।

    কীভাবে CBSE বোর্ডের ফলাফল ২০২৪ চেক করবেন?

    কোন ওয়েবসাইটে ফলাফল চেক করা যাবে?

    CBSE দশম এবং দ্বাদশের এর পড়ুয়ারা অফিসিয়াল ওয়েবসাইট cbseresults.nic.in, results.cbse.nic.in, cbse.nic.in, cbse.gov.in, digilocker.gov.in এবং results.gov-এ তাদের রোল নম্বর দিয়ে স্কোর জানতে পারবেন। এর সাহায্যে আপনি মার্কশিটও ডাউনলোড করতে পারবেন।

    কতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল?

    CBSE দশমের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ  ২০২৪ পর্যন্ত এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ২ এপ্রিল ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এক শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বছর, প্রায় ৩৯ লক্ষ শিক্ষার্থী সিবিএসই দশম এবং দ্বাদশের বোর্ড পরীক্ষার জন্য নাম রেজিস্ট্রেশন করিয়েছিল।
  • Link to this news (Aajtak)