• পরিষেবার প্রথম ১৭ দিনে জোড়া মেট্রো করিডরে ইন্টারচেঞ্জ সাড়ে ৪ লাখ যাত্রীর
    বর্তমান | ২২ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের প্রথম মেট্রো রুট কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর। দেশের প্রথম নদীর তলার মেট্রো রুট এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান। দুই করিডরের সংযোগস্থল এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের সার্বিক গুরুত্ব ও যাত্রীদের চাপ ইতিমধ্যেই বেড়েছে। কেননা, ১৫ মার্চ থেকে গঙ্গাবক্ষে যাত্রী বোঝাই মেট্রোর দৌড় শুরু হয়েছে। নর্থ-সাউথ রুটের যাত্রীরা এসপ্ল্যানেডে নেমে মেট্রো রুট বদল করে সহজেই হাওড়া ময়দান পৌঁছে যেতে পারছেন। ৩১ মার্চ পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী, কবি সুভাষ-দক্ষিণেশ্বর রুটের বিভিন্ন স্টেশন থেকে ওঠা সাড়ে চার লাখ যাত্রী গঙ্গাবঙ্গে মেট্রো পরিষেবা নিয়েছেন। অর্থাৎ এক রুট থেকে আরও একটি মেট্রো করিডরে ‘ইন্টারচেঞ্জ’ করেছেন। মেট্রোর হিসেব অনুযায়ী, কেবলমাত্র এসপ্ল্যানেডেই ২ লাখ ৩২ হাজার যাত্রী ওঠানামা করেছেন। অন্যদিকে, দমদম থেকে ২১ হাজার ৬০০ জন যাত্রী ইস্ট-ওয়েস্ট মেট্রোর নয়া রুটে যাতায়াত করেছেন। একইভাবে ২০ হাজার এবং ৯,৬০০ জন যাত্রী যথাক্রমে রবীন্দ্রসদন ও দক্ষিণেশ্বর স্টেশন থেকে টিকিট কেটে মহাকরণ, হাওড়া কিংবা হাওড়া ময়দানে যাতায়াত করেছেন।

    এসপ্ল্যানেডে যাত্রীদের বাড়তি চাপের কথা মাথায় রেখে ভিড় নিয়ন্ত্রণে বিশেষ পদক্ষেপ করেছে রেল। যাত্রীদের জন্য সুনির্দিষ্ট লাইন তৈরি করে প্রবেশ-প্রস্থানের রাস্তা করে দেওয়া হয়েছে। অনেকের মধ্যেই নতুন ও পুরনো এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের অবস্থান নিয়ে বিভ্রান্তি রয়েছে। তার জন্য দিক নির্দেশকের যথেষ্ট ব্যবহার করা হয়েছে। 

    এদিকে, ১৫-৩১ মার্চ বাণিজ্যিক পরিষেবা শুরুর প্রথম ১৭ দিনে এসপ্ল্যানেড-হাওড়া ময়দান রুটে সাড়ে সাত লাখ যাত্রী হয়েছে। তার মধ্যে হাওড়া ও হাওড়া ময়দান এই দুই স্টেশনে সর্বোচ্চ যাত্রীর টোকেন কিংবা স্মার্ট কার্ড দিয়ে চলাচল করেছেন। জোড়া এই স্টেশনে ভিড়ের বহর ছিল যথাক্রমে ৩ লাখ ১৫ হাজার এবং ২ লাখ ৫৫ হাজার যাত্রী। আগামী দিনে সেক্টর ফাইভ থেকে হাওড়া মদয়ান সম্পূর্ণ রুটে মেট্রো পরিষেবা চালু হলে যাত্রী সংখ্যা কয়েকগুণ বাড়বে বলেই আশা করছেন মেট্রো কর্তারা। 
  • Link to this news (বর্তমান)