• আজ আংশিক মেঘলা আকাশ, তাপপ্রবাহে দিনভর অস্বস্তি
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • বৈশাখের শুরুতেই তীব্র দাবদাহে পুড়ছে বাংলা। লাগাতার তাপমাত্রার পারদ চড়ছে। সোমবার কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির ওপরেই থাকবে। আংশিক মেঘলা আকাশ। সর্বাধিক এবং সর্বনিম্ন তাপমাত্রা সম্ভবত কাছাকাছি হতে পারে। সর্বোচ্চ ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন ২৯.৬ ডিগ্রি। আজও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

    এদিন আকাশ আংশিক থাকবে কলকাতার। দুপুরের দিকে বেশ অস্বস্তি হতে পারে গরমে। ৪০ ডিগ্রির উপরে পারদ থাকায় দিনভর অস্বস্তি থাকবে। তীব্র গরমে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন আবহবিদরা। বাইরে বেরোলে হালকা সুতির জামাকাপড় পরার পরামর্শ দিচ্ছেন। জলপান করতে হবে পর্যাপ্ত পরিমাণে। তেল-মশলা ছাড়া হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন।

    হঠাৎ করে গরম বেড়ে যাওয়ায় এখন থেকেই সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এবারে গরম দীর্ঘায়িত হতে পারেও বলে আশঙ্কা করছেন আবহবিদরা। অন্য দিকে, বর্ষার আগমন এবছর সময়ের আগেই ঘটতে পারে বলে ইঙ্গিত মিলছে।
    গরমে পুড়ছে গোটা বাংলা। কলকাতায় বইছে লু। জরুরি কাজে রাস্তায় বেরনো মানুষজন গরমে কাহিল হয়ে পড়ছেন ! গত অর্ধ শতাব্দীতে এপ্রিলের শহরে দীর্ঘস্থায়ী গরম। দক্ষিণবঙ্গের ৬ জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আবহবিদরা বলছেন, এপ্রিল মাসের কলকাতায় গত ৫০ বছরে এত দীর্ঘ সময় ধরে এমন উষ্ণ, অস্বস্তিকর আবহাওয়া দেখা যায়নি।

    ১৯৮০ সালের এপ্রিলে কলকাতার পারদ উঠেছিল ৪১.৭ ডিগ্রি। ২০১৪ ও ২০১৬-তেও এই এপ্রিলেই বেশ কয়েকদিন ৪১-এর গণ্ডি ছাড়িয়েছিল তাপমাত্রা। ২০১৩-র এপ্রিলে একদিন এই শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি ছুঁয়েছিল। শুধু দীর্ঘস্থায়ী গরমের রেকর্ড গড়াই নয়। দিনের তাপমাত্রায় মরুশহর জয়সলমীর আর দুবাইকে টেক্কা দিয়েছে কলকাতা আর পানাগড়ের তাপমাত্রা।
     

     
  • Link to this news (Aajtak)