• তাপপ্রবাহ বৃহস্পতিবার পর্যন্ত, দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির আশা কম
    বর্তমান | ২২ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতির সময়সীমা আরও বাড়ল। আবহাওয়া দপ্তর রবিবার জানিয়েছে, এই দফায় তাপপ্রবাহ চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। তবে কলকাতা ও সংলগ্ন কয়েকটি জেলায় আজ সোমবার ও আগামী কাল মঙ্গলবার তাপপ্রবাহ পরিস্থিতির পূর্বাভাস না-থাকলেও বুধবার থেকে তা ফিরে আসবে বলে জানানো হয়েছে। সোম ও মঙ্গলবার অস্বস্তিকর গরম থাকবে কলকাতা ও লাগোয়া এলাকায়। কারণ তাপমাত্রা সামান্য কমলেও বাতাসে জলীয় বাষ্পের মাত্রা ওই দু’দিন কিছুটা বেড়ে যাবে। এরপর দক্ষিণবঙ্গের অন্য এলাকার মতো তীব্র তাপপ্রবাহ পরিস্থিতির কমলা সতর্কতা বুধ ও বৃহস্পতিবার থাকছে কলকাতা ও সংলগ্ন এলাকার জন্য। সোম ও মঙ্গলবার কলকাতা ও সন্নিহিত কয়েকটি জেলার সঙ্গে, দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলির জন্যও কমলা সতর্কতা থাকছে। উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনাজপুরে বুধ ও বৃহস্পতিবার তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। তার আগে ওই তিন জেলায় অস্বস্তিকর গরম চলবে। প্রসঙ্গত, আগামী শুক্রবার দুই দিনাজপুর জেলার দুটি লোকসভা কেন্দ্রে ভোটদান পর্ব  রয়েছে। ভোটের দিন ওই এলাকায় প্রচণ্ড গরম পড়বে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। রবিবার দক্ষিণবঙ্গে গরমের মাত্রার খুব একটা হেরফের হয়নি। কলকাতায়  সর্বোচ্চ তাপমাত্রা সামান্য বেড়ে ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস হয় এদিন। দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি। দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন ও কাছাকাছি এলাকা ছাড়া প্রায় সর্বত্রই সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি ছিল। রাজ্যের উষ্ণতম স্থান ছিল বাঁকুড়া (৪৪.৫ ডিগ্রি)। পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা সামান্য কমে ৪৪ ডিগ্রি হয় এদিন। 

    আপাতত দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির তেমন আশা নেই। আগামী কাল মঙ্গলবার শুধু দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার কিছু স্থানে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হতে পারে। কিন্তু এতে গরম থেকে বিশেষ স্বস্তি মিলবে না। দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত এখনও মেলেনি। ছত্তিশগড় থেকে দক্ষিণ ভারত পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখার জন্য ওড়িশাও কিছুটা বৃষ্টি পেতে পারে। তার একটা প্রভাব ওড়িশা লাগোয়া বাংলার জেলাগুলিতে পড়তে পারে বলে আবহাওয়াবিদরা মনে করছেন। কিন্তু এই বৃষ্টির জন্য সামগ্রিক তাপপ্রবাহ পরিস্থিতির বিশেষ কোনও হেরফের হবে না। উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক ও গরম হাওয়া এবং চড়া রোদ অব্যাহত থাকায় তাপপ্রবাহ পরিস্থিতি বৃহস্পতিবারের পরেও চলতে পারে। আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। এপ্রিল-মে মাসে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও তা সাধারণত এত দীর্ঘস্থায়ী হয় না। আবহাওয়াবিদরা বলছেন, ২০১৬ সালেই শেষবার এরকম হয়েছিল। জলবায়ু পরিবর্তনের জেরে এরকম হচ্ছে কি না সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। 

    তবে পরিস্থিতি একেবারে অন্যরকম উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন কয়েকটি জেলায়। দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। উত্তর-পূর্ব অসম এবং বাংলাদেশের উপর দুটি পৃথক ঘূর্ণাবর্ত আছে। বাংলাদেশের উপর অবস্থিত ঘূর্ণাবর্তটি থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অসমসহ উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি হচ্ছে।
  • Link to this news (বর্তমান)