• লোকসভা ভোটে খাতা খুলে ফেলল বিজেপি, জয়ী মোদীর প্রার্থী
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • লোকসভা ভোট এখনও শেষ হয়নি। তার আগেই একটি আসনে জয় পেল বিজেপি। গুজরাতের সুরাত আসন থেকে বিজেপি প্রার্থী মুকেশ দালাল জয় পেলেন। তিনি আসলে ওই আসন  থেকে ওয়াক ওভার পেয়েছেন। যা নিয়ে খুশি গেরুয়া শিবির। 

    জানা যায়, ওই আসনে কংগ্রেস প্রার্থীর ফরম রিটার্নিং অফিসার প্রত্যাখ্যান করে দেন। তারপর ওই আসন থেকে লড়তে চাওয়া বাকি আটজন প্রার্থীও তাঁদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। ফলে জিতে যান বিজেপির মুকেশ দালাল। 

    সুরাত কেন্দ্রে কংগ্রেস প্রার্থী নীলেশ কুম্ভনি মনোনয়ন জমা দেন। তবে নির্বাচনী কর্মকর্তার সামনে তাঁর তিনজন প্রস্তাবকের একজনকেও হাজির করতে পারেননি। যার জেরে মনোনয়ন ফর্ম বাতিল করা হয়। কুম্ভনির মনোনয়ন ফর্মে তিনজন প্রস্তাবকের স্বাক্ষরের অসঙ্গতি নিয়ে প্রশ্ন তুলেছিল বিজেপি। তারপরই বাতিল করা হয় সেই মনোনয়ন। 

    কংগ্রেসের ওই প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ার পর সুরাত থেকে কংগ্রেসের বিকল্প প্রার্থী সুরেশ পদসালা মনোনয়ন জমা করেন। তবে তাঁর মনোনয়ন ফর্মটিও বাতিল করা হয়। ফলে গুজরাতের প্রধান বিরোধী দল সুরাত আসন থেকে কার্যত ছিটকে যায়। 

    রিটার্নিং অফিসার সৌরভ পারধি জানান, তিনি কুম্ভনি এবং পদসালার জমা দেওয়া চারটি মনোনয়ন ফরমই বাতিল করেন কারণ, প্রস্তাবকারীদের স্বাক্ষরে অসঙ্গতি পাওয়া যায়। সেগুলো আসল বলে তাঁর মনে হয়নি। এছাড়াও, প্রস্তাবকারীরা তাঁদের হলফনামায় জানিয়েছেন, তাঁরা নিজেরাই ফর্মগুলিতে স্বাক্ষর করেছেন। প্রসঙ্গত, কুম্ভনির তিনজন প্রস্তাবকই ছিলেন তাঁর আত্মীয়।

    প্রস্তাবকারীদের দাবির পর রিটার্নিং অফিসার জবাব দাখিলের জন্য নীলেশ কুম্ভনিকে একদিন সময় দিয়েছিলেন। কংগ্রেস প্রার্থী তাঁর উকিল নিয়ে নির্বাচন অফিসারের কাছে আসেন। কিন্তু তখন তিনজন প্রস্তাবকের কেউই আসেননি।
  • Link to this news (Aajtak)