• কীটনাশকে ভর্তি, এভারেস্ট, MDH-এরও ৩ মশলা ব্যান, সিঙ্গাপুরের পর এবার হংকংয়েও
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • MDH-Everest Masala Banned: এভারেস্টের ফিশ কারি মশলার পর এবার এমডিএইএইচ মশলাকেও নিষিদ্ধ ঘোষণা। হংকং-এর খাদ্য নিরাপত্তা পর্যবেক্ষণকারী সংস্থা জনপ্রিয় ভারতীয় ব্র্যান্ড MDH-এর তিনটি এবং Everest-এর একটি মশলা পণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক থাকার পর তা নিষিদ্ধ করেছে৷ 

    সেন্টার ফর ফুড সেফটি (CFFS) গত ৫ এপ্রিল ঘোষণা করেছে তিনটি এমডিএইচ পণ্য - মাদ্রাজ কারি পাউডার, মিক্সড মশলা পাউডার এবং সম্বার মশলা, এভারেস্টের ফিশ কারি মশলায় ইথিলিন অক্সাইড থাকে। এটিকে একটি কার্সিনোজেন বলে কীটনাশক আছে শনাক্ত করা হয়েছে৷

    সিএফএস জানিয়েছে, তারা রুটিন ফুড সার্ভায়লেন্স প্রোগ্রামের অধীনে চারটি পণ্যের নমুনা সংগ্রহ করেছে এবং ইথিলিন অক্সাইডের উপস্থিতি খুঁজে পেয়েছে, যা মানুষের ব্যবহারের জন্য অনুপযুক্ত। হংকং নিরাপদ সীমা অতিক্রম করে এমন কীটনাশক উপাদান থাকা খাদ্য বিক্রয় নিষিদ্ধ করেছে।

    সিএফএস বিক্রেতাদের এই সমস্ত পণ্যগুলি দোকান থেকে সরানোর নির্দেশ দিয়েছে। এই নিয়ে তদন্ত শুরু করেছে। এই সংস্থার বিরুদ্ধে "যথাযথ ব্যবস্থা" নেওয়া হতে পারে।

    হংকং-এর সিঙ্গাপুরের ফুড এজেন্সি (এসএফএ) এভারেস্টের ফিশ কারি মশলায় ইথিলিন অক্সাইডের মাত্রা ছাড়িয়ে যাওয়ার কারণে প্রত্যাহার করে। যদিও তারা স্পষ্ট করেছে যে নিম্ন স্তরের ইথিলিন অক্সাইড থেকে কোনও তাৎক্ষণিক ঝুঁকি নেই, রাসায়নিকের কার্সিনোজেনিক বৈশিষ্ট্যের কারণে দীর্ঘদিন খেলে তা স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে। এমডিএইচ এবং এভারেস্ট এখনও তাদের পণ্যগুলিতে কার্সিনোজেনগুলির রিপোর্ট প্রকাশ্যে আনেনি।
     
  • Link to this news (Aajtak)