• ২৫, ৭৫৩ জনের চাকরি বাতিল, এবার এঁদের ভবিষ্যত্‍ কী? হাইকোর্টের রায় যা বলছে...
    Aajtak | ২২ এপ্রিল ২০২৪
  • SSC Recruitment High Court Verdict: এসএসসি দুর্নীতি মামলায় সোমবার বড়সড় রায় দিল কলকাতা হাইকোর্ট। একধাক্কায় ২৫ হাজারের বেশি চাকরি বাতিল করলেন বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ। ২০১৬ সালের এসএসসির সব চাকরি অবৈধ ঘোষণা করা হয়েছে। শিক্ষক ও অশিক্ষক কর্মী সকলের চাকরি বাতিল করা হয়। গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, একাদশ-দ্বাদশে ২০১৬ সালের প্যানেলে চাকরি পেয়েছিলেন তাঁরা। তবে যে যোগ্য প্রাপকরা চাকরি হারালেন তাদের কী হবে? এই সংক্রান্ত নির্দেশও দিয়েছে কলকাতা হাইকোর্ট। 

    সকলের ওএমআর শিট পুনর্মূল্যানের নির্দেশ দিয়েছে বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ। যোগ্য চাকরিপ্রাপক যারা ছিলেন তাঁদের নতুন করে নিয়োগ করা হবে। বয়স পেরিয়ে গেলে তা কোনও বাধা হবে না। নিয়োগ প্রক্রিয়া নতুন করে চালু হবে। যত দ্রুত সম্ভব নতুন এজেন্সি নিয়োগ করে এসএসসিকে নিয়োগ করতে হবে। পুনর্মূল্যায়নের পর নতুন প্যানেল প্রকাশের নির্দেশ দেওয়া হয়। এসএসসিকে টেন্ডার ডেকে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করার নির্দেশ। 

    প্রসঙ্গত, ২০১৬ সালের প্যানেলের সকলের চাকরি বাতিল হয়। যারা মেয়াদ উত্তীর্ণ পদে চাকরি পেয়েছেন তাদের ১২ শতাংশ সুদ সহ আগামী ৪ সপ্তাহের মধ্যে বেতন ফেরতের নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। ৬ সপ্তাহের মধ্যে সেই বেতন ফেরৎ মিলেছে কিনা তা দেখার নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনের আধিকারিকদের।

    যারা চাকরি হারালেন তাদের মধ্যে ব্যতিক্রম একমাত্র সোমা দাস। তিনি ক্যান্সারে আক্রান্ত। মানবিক কারণে তাঁর চাকরি বহাল রাখে হাইকোর্ট। এছাড়াও, এসএসসি মামলায় তদন্ত চালিয়ে যাবে সিবিআই। যাঁকে প্রয়োজন, তাঁকে হেফাজতে নিতে পারবে তদন্তকারী সংস্থা। 
  • Link to this news (Aajtak)