• ‘অভিষেকের জন্যই মমতা চোর-চোর শুনছেন’! দাবি দিলীপের, তৃণমূলের মধ্যে ব্যবধান তৈরির কৌশল?
    আনন্দবাজার | ২২ এপ্রিল ২০২৪
  • প্রচারে বেরিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বেনজির আক্রমণ করলেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। কিন্তু, ‘ছাড়’ দিলেন তৃণমূলের সর্বময় নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। দিলীপের মন্তব্য, ‘‘আজ মুখ্যমন্ত্রীকে চোর-চোর শুনতে হচ্ছে ওঁর (অভিষেকের) জন্য।’’ অভিষেককে নিয়ে দিলীপের এই মন্তব্যের জন্য সোমবারই দিলীপের বিরুদ্ধে নির্বাচন কমিশনে নালিশ জানিয়েছে তৃণমূল। কিন্তু, তৃণমূলের দুই শীর্ষ নেতৃত্বকে নিয়ে মন্তব্য করে কি ওই দলের মধ্যে ব্যবধান তৈরির কৌশল করলেন দিলীপ?

    সোমবার সকালে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী দিলীপ প্রাতর্ভ্রমণের শেষে চা চক্রে উপস্থিত হন দিলীপ। সেখান থেকে অভিষেককে কড়া আক্রমণ করেন দিলীপ। অভিষেক বন্দ্যোপাধ্যায় নির্বাচনী সভা থেকে বিজেপিকে দু’নম্বরি বলার পরিপ্রেক্ষিতে তিনি বলেন, ‘‘উনি একমাত্র ভদ্রলোক? যাঁর বাড়ির বৌ থেকে চাকর-বাকর, কুকুর— সবাইকে ইডি ডাকছে... সোনা নিয়ে যাচ্ছে, রাস্তায় চোর-চোর বলে সবাই ডাকছে! ওঁর চোদ্দোপুরুষ চোর!’’ তার পরেই দিলীপ বলেন, ‘‘আজ মুখ্যমন্ত্রীকে চোর-চোর শুনতে হচ্ছে ওঁর জন্য।’’

    বস্তুত, আসন্ন লোকসভা ভোটের প্রচারে মমতাকে যত না আক্রমণ করছেন দিলীপ-শুভেন্দুরা, তার চেয়ে বেশি কটাক্ষ শানাচ্ছেন অভিষেককে। অন্য দিকে, বিজেপিকে নিশানা করে বিভিন্ন সভা থেকে খোলাখুলি কটাক্ষ করছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সভা থেকে তিনি বলছেন, ‘‘পাড়ায়-পাড়ায় বিজেপি করে পাতাখোর আর চোরেরা।’’ ১০০ দিনের কাজে ‘বকেয়া’ নিয়ে মোদী সরকারকে নিশানা করছেন। আবার তৃণমূলনেত্রী মমতা যেখানে শুভেন্দুর নাম-না করে ‘গদ্দার’ বলে আক্রমণ করছেন, অভিষেক সে সবের ধার ধারছেন না। তিনি সরাসরি রাজ্যের বিরোধী দলনেতার নাম করে তোপ দাগছেন। এমনকি, হুঁশিয়ারি দিচ্ছেন, সাহস থাকলে যেন তাঁর নাম নিয়েই আক্রমণ করেন শুভেন্দুরা।

    কয়েক দিন আগে চালসা যাওয়ার পথে মুখ্যমন্ত্রীকে লক্ষ্য করে কয়েক জন চোর-চোর আওয়াজ দিয়েছিলেন। যা নিয়ে পরে জলপাইগুড়ির সভা থেকে উষ্মা প্রকাশ করেন তৃণমূলনেত্রী। তিনি বলেন, ‘‘আমি সরকার থেকে একটা টাকাও মাইনে নিই না। আমি সরকারি গাড়ি চড়ি না। আমি ইচ্ছা করলে প্রতি মাসে দেড় লাখ টাকা পেনশন পেতে পারি। লাখ টাকা মাইনে পেতে পারি। আমি এক টাকাও নিই না। তার কারণ আমার প্রয়োজন পড়ে না। যা আছে মোটা ভাত, মোটা কাপড়, মোটা শাড়ি, ব্যস, এতেই আমার চলে যায়।’’ ময়নাগুড়ির পশ্চিম শালবাড়ি ফুটবল মাঠের ওই জনসভা থেকে মমতা চালসার ঘটনার কথা উল্লেখ করে এ-ও বলেন, ‘‘আমার গাড়ি দেখে বলছে যে ‘চোর-চোর’! ওদের জিজ্ঞাসা করুন, ওদের পিতৃদেবের পয়সায় কোনও দিন আমি এক কাপ চা খেয়েছি?’’ শুধু তা-ই নয়, মমতা হুঁশিয়ারি দিয়ে বলেন, ভোট না থাকলে জিভ কেটে নিতাম। যদিও পরের মুহূর্তেই নিজেকে সামলে নিয়ে বলেন, ‘‘আমি জিভ টেনে নেওয়ার কথা বলব না। এ তো মোদী বলেন।’’ সোমবার অভিষেককে আক্রমণ করতে গিয়ে দিলীপের অভিযোগ, কয়লা-সহ বিভিন্ন ‘দুর্নীতি’ মামলায় অভিযুক্ত অভিষেকের জন্য মমতার উদ্দেশে ওই রকম ‘স্লোগান’ দেওয়া হচ্ছে।

    সোমবার বিকেলে বর্ধমানের জেলাশাসকের কাছে অভিযোগ জমা করা হয় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘‘বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ শুধুমাত্র মুখ্যমন্ত্রী নন, তাঁর পরিবারের সকলের সম্পর্কে অশ্লীল কথাবার্তা বলেছেন। যা সভ্য সমাজে মেনে নেওয়া যায় না। তাঁর বিরুদ্ধে অভিযোগ জানানো হল, যাতে কমিশন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়।’’ কমিশনের কাছে অভিযোগপত্রে তৃণমূল লিখেছে, ‘‘দিলীপ ঘোষ শুধু অভিষেক বন্দ্যোপাধ্যায়কেই আক্রমণ করেননি। তাঁর স্ত্রী এবং নাবালিকা মেয়েকেও আক্রমণ করেছেন। তাই নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে তাঁর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করুক কমিশন।’
  • Link to this news (আনন্দবাজার)