• তাপপ্রবাহের মধ্যে কীভাবে হবে দ্বিতীয় দফার ভোট? জরুরি আলোচনা কমিশনের
    Aajtak | ২৩ এপ্রিল ২০২৪
  • দেশের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং তাপপ্রবাহের প্রভাব ২০২৪ সালের লোকসভা নির্বাচনে দেখা যাচ্ছে। ১৯ এপ্রিল প্রথম পর্বের ভোট হয়েছিল, প্রচণ্ড গরমের কারণে বুথে কম ভোটার পৌঁছেছিল। ভারতীয় মৌসম বিভাগ (আইএমডি) আগামী কয়েকদিন ​​তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে। ভোটের হার কম হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তাপপ্রবাহের ঝুঁকি কমাতে সোমবার  মৌসম বিভাগের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছে নির্বাচন কমিশন।

    মৌসম বিভাগ , জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কর্মকর্তারা এই বৈঠকে অংশ নেন। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং সুখবীর সিং সান্ধুর সঙ্গে  বৈঠকে সভাপতিত্ব করেন। বেশিরভাগ রাজ্যের সিইওরা তাপপ্রবাহ সংক্রান্ত ব্যবস্থা উন্নত করার আশ্বাস দিয়েছেন। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা। তাই রাজ্য সরকারগুলিও আরও ভাল ব্যবস্থার জন্য পদক্ষেপ নেবে। 

    নির্বাচন কমিশনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে আইএমডি
    মৃত্যুঞ্জয় মহাপাত্র, মৌসম বিজ্ঞানের মহাপরিচালক (IMD) বলেছেন, "IMD নির্বাচন কমিশনের সঙ্গে  ক্রমাগত যোগাযোগে রয়েছে। মৌসমের পূর্বাভাসের পাশাপাশি, আমরা মাসিক, সপ্তাহভিত্তিক এবং দৈনিক পূর্বাভাস করছি। তাদের তাপপ্রবাহ এবং আর্দ্রতার পূর্বাভাস দিচ্ছি। আমরা যেসব জায়গায় একাধিক ধাপে নির্বাচন হতে যাচ্ছে সে বিষয়ে ইসিকে ইনপুট ও আগাম সতর্কতা দিচ্ছে।

    প্রধানমন্ত্রী মোদীও বৈঠক করেন
    এর আগে ১১ এপ্রিল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গ্রীষ্মের মরশুমের প্রস্তুতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠকের সভাপতিত্ব করেছিলেন। বৈঠকে, প্রধানমন্ত্রী মোদীকে গরম আবহাওয়ার পূর্বাভাস সহ এপ্রিল থেকে জুন ২০২৪ সময়ের তাপমাত্রা সম্পর্কে তথ্য দেওয়া হয়েছিল।

     

    উচ্চ তাপমাত্রা মানুষের সমস্যা বাড়াতে পারে
    মৌসম বিজ্ঞানের মহাপরিচালক (আইএমডি) মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে এই গরমে  পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পূর্ব রাজ্য এবং উত্তর ওড়িশার কিছু অংশে তাপমাত্রা বাড়তে চলেছে। তিনি বলেন, "তাপপ্রবাহের সময় তাপমাত্রা বৃদ্ধি একটি ঝুঁকি তৈরি করে। এতে বয়স্ক, শিশু এবং ইতিমধ্যে অসুস্থ ব্যক্তিদের সমস্যা হতে পারে।"

    ৪টি রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা
    এদিকে, আইএমডি দেশের ৪টি রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। এর মধ্যে রয়েছে বিহার, উত্তরপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ। এই রাজ্যগুলির পাশাপাশি, রবিবার ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর অনেক জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি অতিক্রম করেছে। ওড়িশার কিছু জেলায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছাকাছি রয়েছে। এখানে তাপপ্রবাহের কারণে স্কুলের সময় পরিবর্তন করা হয়েছে।

    সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, আজ থেকে ২৪  এপ্রিল পর্যন্ত ওড়িশার সমস্ত স্কুল সকাল ৬.৩০ থেকে ১০.৩০  পর্যন্ত খোলা হচ্ছে। এদিকে ২৫ এপ্রিল থেকে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়াও আজ থেকে ১৫ জুন পর্যন্ত ছত্তিশগড়ের সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে।

    এই রাজ্যগুলিতে বৃষ্টির সতর্কতা
    IMD-এর মতে, ২৩টি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গ, সিকিম, ওড়িশা, ঝাড়খণ্ড, জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তিশগড়, তামিলনাড়ু, কেরালা, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা অন্তর্ভুক্ত।

    নির্বাচন কবে?
    লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হবে ২৬ এপ্রিল। এর পর তৃতীয় দফায় ৭ মে, চতুর্থ দফায় ১৩ মে, পঞ্চম দফায় ২০ মে, ষষ্ঠ দফায় ২৫ মে এবং সপ্তম দফায় ১ জুন ভোট হবে। ২০১৯ সালের শেষ সাধারণ নির্বাচনও সাত ধাপে অনুষ্ঠিত হয়েছিল।
     
  • Link to this news (Aajtak)