• তীব্র গরম থেকে রেহাই নেই, সপ্তাহের কোন দিন কোন জেলায় তাপপ্রবাহ
    Aajtak | ২৩ এপ্রিল ২০২৪
  • দক্ষিণবঙ্গ জুড়ে চলছে প্রবল তাপপ্রবাহ। গরমে নাজেহাল দশা সাধারণ মানুষ। সকলেই চাইছেন,বৃষ্টির স্বস্তি। কিন্তু আবহাওয়া দফতরের যে পূর্বাভাস তাতে এখনই কমছে না গরম। নতুন সপ্তাহে কবে কোন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হল? দেখে নিন আবহাওয়ার বড় আপডেট।  

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,বুধবার থেকে বাড়বে তাপমাত্রা। ফের চরম তাপপ্রবাহ শুরু হবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। কলকাতাতেও ফিরবে তাপপ্রবাহ। আজ, সোমবার ও আগামিকাল আংশিক মেঘলা আকাশের কারণে তাপমাত্রা কিছুটা কমবে। কলকাতা ও হাওড়ায় তাপপ্রবাহ হবে না। সোমবার ও মঙ্গলবার তাপপ্রবাহ থাকবে উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে। চরম তাপপ্রবাহ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম বর্ধমান জেলার দু এক জায়গায়।

    কলকাতা-সহ বাকি জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা।

    বুধবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা কলকাতা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূমে।

    বৃহস্পতি ও শুক্রবার চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে কলকাতা-সহ ৯ জেলায়। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, বাঁকুড়া এবং বীরভূম জেলায়। 

    উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। কমবে বৃষ্টির পরিমাণ। গরম বাড়বে। মালদা ও দুই দিনাজপুর জেলায় তাপমাত্রা বাড়বে। ওই দুই জেলায় বুধবার থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা। 

    কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা

    কলকাতায় এপ্রিলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড এটা নয়। ১৯৮০ সালের এপ্রিল মাসে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বোচ্চ তাপমাত্রা। এখনও পর্যন্ত কলকাতায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। একটানা ৪০-এর উপর কলকাতার তাপমাত্রা ৮ দিন। সেটা ২০১৬ ও ২০০৯ সালে। ২০২৩ সালেও ৫ দিন ছিল ৪০-এর উপর সর্বোচ্চ তাপমাত্রা। কলকাতায় ২০২৪ সালে মাত্র দু'দিন একটানা ৪০ ডিগ্রির উপরে ছিল তাপমাত্রা।
  • Link to this news (Aajtak)