• অরুণাচল প্রদেশের ৮ টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ নির্বাচন কমিশনের,  মণিপুরের ১১টি বুথে ফের হল ভোটগ্রহণ 
    দৈনিক স্টেটসম্যান | ২৩ এপ্রিল ২০২৪
  • দিল্লি ও ইম্ফল ? মণিপুরের ১১টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশের পর সোমবার আবার ভোটগ্রহণের নির্দেশ দেওয়া হল উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্য অরুণাচল প্রদেশে ৮ টি বুথে। নির্বাচনের সময়ে ফের বিশৃঙ্খল হয়ে ওঠে উত্তর-পূর্বের এই রাজ্য। ভোট লুঠের অভিযোগে রাজ্যে পুনর্নির্বাচনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনও চলছে সেই রাজ্যে। অরুণাচলের মুখ্য নির্বাচনী আধিকারিক লিকেন কোয়ু সোমবার বলেন, ‘‘আগামী ২৪ এপ্রিল সকাল ৬টা থেকে দুপুর ২টো পর্যন্ত ওই বুথগুলিতে ফের ভোট হবে।’’ তিনি জানান, গত শুক্রবার  ভোট গ্রহণের সময় অনিয়ম, হিংসা এবং ইভিএম-এ গোলযোগের কারণে ওই বুথগুলিতে পুনর্নির্বাচন হবে।
     
    যে বুথ গুলিতে পুনর্নির্বাচন হবে তার মধ্যে রয়েছে পূর্ব কামেং জেলার বামেং বিধানসভা কেন্দ্রের সারিও, কুরুং কুমেয়ের নিয়াপিন বিধানসভা আসনের লংটে লথ, ডিংসের, বগিয়া সিয়ুম, জিম্বারি এবং আপার সুবনসিরি জেলার নাচো বিধানসভা কেন্দ্রের অধীনে লেঙ্গি ভোটকেন্দ্র। এ ছাড়া সিয়াং জেলার রামগং বিধানসভা কেন্দ্রের বোগনে এবং মোলোম বুথেও পুনর্নির্বাচন হবে।
     
    প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল অরুণাচলে দু’টি লোকসভা আসনের পাশাপাশি বিধানসভার ভোটগ্রহণও হয়। সে রাজ্যের ৬০টি বিধানসভার মধ্যে ইতিমধ্যেই ৬ টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে শাসকদল বিজেপি। ২০১৪-র বিধানসভা ভোটে জিতে অরুণাচলে কংগ্রেস সরকার গঠন করলেও পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু অধিকাংশ বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। ২০১৯-এর ভোটে সেখানে নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছিল পদ্মশিবির। এ বার কংগ্রেস, এনপিপির মতো বিরোধী দলগুলি থাকলেও সেখানে বিজেপির ক্ষমতা পুনর্দখল কার্যত নিশ্চিত বলেই মনে করা হচ্ছে।
     
    সমস্ত অভিযোগ খতিয়ে দেখে আগামী ২৪ এপ্রিল অরুণাচল প্রদেশের মোট ৮টি বুথে পুনর্নির্বাচনের নির্দেশ দিয়েছে কমিশন। ওইদিন সকাল ছটা থেকে দুপুর দুটো পর্যন্ত চলবে ভোট গ্রহণ। প্রসঙ্গত, অশান্তি সত্ত্বেও সবমিলিয়ে ৭৬.৪৪ শতাংশ ভোট পড়েছিল অরুণাচলে। তবে নির্দিষ্ট কয়েকটি কেন্দ্রে অশান্তির কারণেই আটটি বুথে আবারও ভোট হবে।
     
    এদিকে কড়া নিরাপত্তার মধ্যে মণিপুর লোকসভা কেন্দ্রের ১১টি কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণ হয় সোমবার সকাল সাতটা  থেকে। নির্বাচন কমিশনের তরফে জানানো হয়, গত ১৯ তারিখের প্রথম পর্যায়ের ভোটার দিন মণিপুরের বেশ কিছু কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছিল।  ইভিএম নষ্ট , গুলি চালানো, বুথ জ্যামের অভিযোগ প্রথম দফার ভোট পাওয়া যায়।   সেইসব কেন্দ্রেই এদিন পুনর্নির্বাচন হয়। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)