• দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ আরও বাড়বে, সতর্কবার্তা জারি আবহাওয়া দপ্তরের
    বর্তমান | ২৩ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গজুড়ে আগামী কয়েকদিনে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে। সেইসঙ্গে উত্তরবঙ্গের মালদহ ও দুই দিনাজপুর জেলাতে বুধ থেকে শুক্রবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। শুক্রবার ২৬ এপ্রিল রাজ্যে দ্বিতীয় দফায় দা‌র্জিলিংয়ের সঙ্গে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ও দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট লোকসভা কেন্দ্রের ভোট হবে। ওইদিন দু’টি কেন্দ্রের ভোটারদের তাপপ্রবাহ পরিস্থিতি মোকাবিলা করতে হবে। যদিও জাতীয় নির্বাচন কমিশন সোমবার জানিয়েছে, ২৬ তারিখ দ্বিতীয় দফায় দেশের যে ১৩টি রাজ্যে ভোট নেওয়া হবে, সেখানে তাপপ্রবাহ নিয়ে আশঙ্কার কিছু নেই। আবহাওয়া ওইদিন স্বাভাবিক থাকবে বলে কমিশনের দাবি। 

    নির্বাচনী পর্বের সময় দেশের অনেক জায়গাতে প্রচণ্ড গরম ও তাপপ্রবাহ পরিস্থিতি থাকায় মুখ্য নির্বাচন নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে সোমবার দিল্লিতে বিশেষ বৈঠক হয়। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর, স্বাস্থ্যমন্ত্রক, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর শীর্ষ কর্তাদের উপস্থিতিতে আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করা হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে একটি টাস্ক ফোর্স গঠন করা হবে। ওই টাস্ক ফোর্স প্রতি পর্বের ভোটের ৫ দিন আগে আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার  সুপারিশ করবে। কমিশন স্বাস্থ্যমন্ত্রককে নির্দেশ দিয়েছে, তারা যেন তাপপ্রবাহ পরিস্থিতি দেখা দিলে, তার মোকাবিলা করার জন্য রাজ্যগুলির স্বাস্থ্যদপ্তরকে প্রয়োজনীয় পরামর্শ দেয়। গরমের মধ্যে নির্বাচন প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে চলে, তার জন্য রাজ্যগুলির মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে নিয়মিত পর্যালোচনা করবে কমিশন। 

    এপ্রিল-মে এবং জুন মাসের প্রথম সপ্তাহজুড়ে গোটা দেশে যে সময়ে নির্বাচনী প্রক্রিয়া চলবে, সেটা প্রচণ্ড গরমের মরশুম। দক্ষিণ, মধ্য ও পূর্ব ভারতের বড় অংশজুড়ে এখন তাপপ্রবাহ পরিস্থিতি চলছে। উত্তর ভারতের সমতল এলাকাতেও তাপমাত্রা বাড়তে শুরু করেছে। মে মাসে সেখানেও তাপমাত্রা চরম অবস্থায় পৌঁছবে। এর পাশাপাশি এপ্রিল-মে, এমনকী জুনের গোড়ার দিকে বঙ্গোপসাগর ও আরব সাগরে শক্তিশালী ঘূর্ণিঝড় তৈরি হয়ে পূর্ব ও পশ্চিম  উপকূলে আছড়ে পড়ার প্রবণতা থাকে। 

    এদিকে সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা সামান্য কমেছে। দক্ষিণবঙ্গের চারটি জায়গা ছাড়া কোথাও আবহাওয়া দপ্তরের মাপকাঠি অনুযায়ী তাপপ্রবাহ ছিল না। আজ মঙ্গলবার পশ্চিমাঞ্চলের কোনও কোনও জেলায় সামান্য বৃষ্টি হলেও পরিস্থিতির  কোনও পরিবর্তন হচ্ছে না। কাল বুধবার থেকে তাপমাত্রা ফের আরও চড়তে শুরু করবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। আপাতত শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। মঙ্গলবারও পশ্চিমাঞ্চলের জেলাগুলি ছাড়াও বেশ কয়েকটি জেলায় সাধারণ বা তীব্র তাপপ্রবাহ থাকবে। কমলা সতর্কতা জারি করা হয়েছে অনেক জায়গাতে। কলকাতা ও হাওড়ায় আজ শুধু অস্বস্তিজনক গরমের পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার থেকে কলকাতা সহ সব জেলাতেই সাধারণ থেকে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর।
  • Link to this news (বর্তমান)