• কেন্দ্র নয়াদিল্লি: ভোট-বৈতরণী পেরতে বিজেপি প্রার্থী বাঁশুরীর ‘ভরসা’ মা সুষমা
    বর্তমান | ২৩ এপ্রিল ২০২৪
  • নয়াদিল্লি: ফর্সা, গোলগাল চেহারা। প্রচারে বেরলেই তাঁকে ঘিরে অত্যুৎসাহীদের ভিড়। ছোট-বড় অনেকেই আবদার জুড়ছেন সেলফি তোলার। হাসিমুখেই ভোটারদের সঙ্গে সেলফি তুলছেন বছর চল্লিশের যুবতী। তাঁকে দেখে পথচলতি মানুষের মধ্যে কানাঘুষো— দ্যাখ, দ্যাখ, সুষমার মেয়ে যাচ্ছে। নয়াদিল্লি লোকসভা আসনে ভোটের লড়াইয়ে এটাই সবচেয়ে বড় পরিচয় বিজেপি প্রার্থী বাঁশুরী স্বরাজের।

    পেশায় আইনজীবী বাঁশুরী উচ্চশিক্ষিতা। ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনার পর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি পেয়েছেন। হরিয়ানার প্রাক্তন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল বাঁশুরী সুপ্রিম কোর্টের আইনজীবীও বটে। তবে, সক্রিয় রাজনীতিতে তাঁর হাতেখড়ি এই প্রথম। দিল্লিতে বিজেপির লিগ্যাল সেলের কো-কনভেনর হিসেবে দলের আস্থাভাজন হওয়ার সুবাদে এবার সরাসরি সুযোগ এসেছে লোকসভার মতো হাইভোল্টেজ ভোটে প্রতিদ্বন্দ্বিতার। 

    পরিবারতন্ত্র নিয়ে প্রায়ই বিরোধীদের কটাক্ষ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, এক্ষেত্রে দলের প্রথম প্রার্থী তালিকাতেই ঘোষণা করা হয়েছে দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী প্রয়াত সুষমা স্বরাজের মেয়ের নাম। তাও নয়াদিল্লির মতো গুরুত্বপূর্ণ আসনে। দু’বারের বিজয়ী কেন্দ্রীয় মন্ত্রী মীনাক্ষি লেখির বদলে। বাঁশুরীর লড়াই কংগ্রেস সমর্থিত আপ প্রার্থী সোমনাথ ভারতীর সঙ্গে। সুপ্রিম কোর্ট ও দিল্লি হাইকোর্টের আইনজীবী সোমনাথ কেজরিওয়াল সরকারের প্রাক্তন মন্ত্রী। ফলে, তাঁর রাজনৈতিক ভিত্তি বাঁশুরীর তুলনায় অনেক বেশি পোক্ত। উপরন্তু, এবারের নির্বাচনে তাঁর সঙ্গে রয়েছে কংগ্রেসের সমর্থন। সব মিলিয়ে লড়াই বেশ কঠিন।

    গত লোকসভা নির্বাচনে গেরুয়া শিবিরের প্রার্থী মীনাক্ষি পেয়েছিলেন ৫ লক্ষ ৪ হাজার ২০৬টি ভোট। অপরদিকে, কংগ্রেসের অজয় মাকেন এবং আপের ব্রিজেশ গয়ালের প্রাপ্ত ভোট ছিল যথাক্রমে ২ লক্ষ ৪৭ হাজার ৭০২ এবং ১ লক্ষ ৫০ হাজার ৩৪২। এবার বিরোধীরা এককাট্টা। ভোটবাক্সেও সেই জোট অটুট থাকলে আদতে লাভবান হবে মহাজোট ‘ইন্ডিয়া’। পাশাপাশি, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেপ্তারির বিরূপ প্রভাবের সম্ভাবনা প্রবল। 

    প্রসঙ্গত, এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত ১০টি বিধানসভাই বর্তমানে আপের দখলে। যদিও কেজরিওয়ালের কট্টর বিরোধী বাঁশুরীর আশা, দিল্লির মানুষ আপ সরকারের দুর্নীতির বিরুদ্ধেই রায় দেবেন। সঙ্গে রয়েছে সাতবারের সাংসদ এবং তিনবারের বিধায়ক সুষমার স্বরাজের উজ্জ্বল ভাবমূর্তি। বিদেশমন্ত্রী হিসেবে তাঁর ক্যারিশমাও কম নয়। ভোট বৈতরণী পেরতে সক্রিয় রাজনীতিতে নবাগতা বাঁশুরীর বড় ভরসা মা সুষমার এই 

    ইমেজ। এর পাশাপাশি নিজের স্বচ্ছ্ব ভাবমূর্তি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্যারিশমা তো রয়েইছে। সব মিলিয়ে তাই পদ্ম-নেতৃত্ব বাজি ধরেছে বাঁশুরীর পক্ষেই। ভোটের জটিল অঙ্কে তিনি গেরুয়া শিবিরের জয়ের ধারা অব্যাহত রাখতে পারেন কি না, তা সময়ই বলবে। -ফাইল চিত্র
  • Link to this news (বর্তমান)