• অভিষেকের বাড়ি রেইকি ঘটনায় গ্রেফতারির পর বিশেষ বৈঠকে পুলিশ, নজরে মমতার নিরাপত্তাও
    হিন্দুস্তান টাইমস | ২৩ এপ্রিল ২০২৪
  • গতকালই জানা যায়, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নিশানা করছে জঙ্গিরা। এর জন্যে নাকি তাঁর বাড়ি রেইকি করেছিল মুম্বই হামলার চক্রী। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নিরাপত্তা নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করল পুলিশ। সোমবার এই বৈঠক হয়। তাতে ছিলেন সব জেলার পুলিশ সুপার ও বিভিন্ন কমিশনারেটের দায়িত্বপ্রাপ্ত কমিশনাররা। বৈঠকে উপস্থিত পুলিশ আধিকারিকদের বিশেষ বার্তা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বাংলার দুই নেতার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে। এই আবহে মমতা এবং অভিষেকের রাজনৈতিক জনসভাগুলিতে তল্লাশি আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া সভাস্থলের পাশে থাকা কোনও বহুতল থাকলে, তা থেকে নজরদারি চালানোরও নির্দেশ দেওয়া হয়েছে। (উল্লেখ্য, সোমবার সকালেই কলকাতা পুলিশের একটি টিম মুম্বই থেকে গ্রেফতার করেছে রাজারাম রেগে নামে এক ব্যক্তিকে। রিপোর্ট অনুযায়ী, এই রাজারাম রেগ কলকাতায় এসেছিল কয়েকদিন আগেই। শেক্সপিয়ার সরণির একটি হোটেলে থাকছিল সে। অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর পিএ’‌র মোবাইল নম্বর জোগাড় করার চেষ্টায় ছিল সে। পরে কলকাতা পুলিশ তদন্তে নেমে মুম্বই থেকে গ্রেফতার করে তাকে।

    পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স সূত্রে খবর, রাজারাম রেগে একসময় শিবসেনা নেতা ছিল। ২৬/১১ মুম্বই হামলার তদন্তে তার নাম উঠে আসে। এই হামলার অন্যতম চক্রী ডেভিড হেডলির শিকাগোতে যখন বিচার চলছিল তখন তিনি বলেছিলেন এই রাজারামের নাম। ডেভিডের দাবি ছিল, রাজারামের সঙ্গে শিবসেনা ভবনের বাইরে সে দেখা করেছিল। দাবি করা হচ্ছে, এহেন রাজারাম সম্প্রতি অভিষেকের আপ্তসহায়কের সঙ্গে যোগাযোগ করে এবং তার পরই অভিষেকের বাড়ির সামনে থেকে ঘুরে যায়। অন্যদিকে রাজারাম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনেও রেইকি করেছিল বলে দাবি করা হচ্ছে। এই ঘটনার পর অভিষেকের নিরাপত্তা আরও নিশ্ছিদ্র করা হচ্ছে। নিরাপত্তা বৃদ্ধি করা হতে চলেছে মুখ্যমন্ত্রীরও।

    প্রসঙ্গত, সম্প্রতি নির্বাচনী জনসভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন, বিজেপি তাঁকে খুন করতে চায়। তারপরই এমন ঘটনা প্রকাশ্যে আসায় লোকসভা নির্বাচনের আবহে রাজনৈতিক তরজাও তুঙ্গে। তবে ঠিক কী কারণে রাজারাম এই রেইকি করেছিল সেটা জানার চেষ্টায় আছে পুলিশ। এই বিষয়ে কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মুরলীধর শর্মা বলেন, ‘‌আমরা জানতে পারি একজন মুম্বই থেকে এসে এখানে কিছুদিন থাকে। অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর পিএ’‌র নম্বর জোগাড় করে। বাড়ির আশেপাশে রেইকিও করে। তাঁর নাম রাজারাম রেগে। ২৬/১১ মুম্বই হামলার সময় ডেভিড হেডলি যখন ভারতে আসে তখন সে হেডলিকে কয়েকজন রাজনৈতিক নেতার উপর রেইকি করতে সাহায্য করেছিল। তাই তাকে পুলিশের একটি দল মুম্বই থেকে গ্রেফতার করে কলকাতায় নিয়ে আসে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)