• নদীগর্ভ থেকে বেআইনি বালি খনন, দূষণে জেরবার নর্মদাই ভোটের ইস্যু
    বর্তমান | ২৪ এপ্রিল ২০২৪
  • নর্মদাপুরম: মধ্যপ্রদেশের ২৯টি লোকসভা আসনের ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রথম দফায় ইতিমধ্যেই রাজ্যের ৬টি আসনে ভোট হয়ে গিয়েছে। বাকি ২৩টি আসনের জন্য এখন আদা-জল খেয়ে ময়দানে নেমে পড়েছে শাসক-বিরোধী সবপক্ষই।

    আগে নর্মদাপুরমের নাম ছিল হোসাঙ্গাবাদ। এই লোকসভা কেন্দ্রের মধ্যে গোটা নর্মদাপুরম জেলার পাশাপাশি নরসিংহপুর ও রাইসেন জেলার একাংশও পড়ে। ২০১৯ সালের নির্বাচনে রেকর্ড মার্জিনে জয়লাভ করেছিলেন বিজেপি প্রার্থী রাও উদয়প্রতাপ সিং। প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী দিওয়ান শৈলেন্দ্র সিংকে ৫ লক্ষ ৫৩ হাজার ৬৮২ ভোটে হারিয়েছিলেন তিনি। উদয়প্রতাপ পেয়েছিলেন মোট ৮ লক্ষ ৭৭ হাজার ৯২৭টি ভোট। সেই উদয়প্রতাপ এখন তিনি মধ্যপ্রদেশ সরকারের স্কুলশিক্ষা ও পরিবহণের মতো গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রী। ফলে এবার এই আসনে কৃষক নেতা দর্শন সিংকে প্রার্থী করেছে পদ্মশিবির। অন্যদিকে কংগ্রেস প্রার্থী করেছে তেন্ডুখেরা বিধানসভা কেন্দ্রের দু’বারের বিধায়ক সঞ্জয় শর্মাকে। তিনিও কৃষক নেতা হিসেবেই পরিচিত।  

    নর্মদাপুরমে এবারের ভোটে মূলত দু’টি ইস্যুই মুখ্য হয়ে উঠেছে। এক, নদীগর্ভ থেকে বেআইনি বালি খনন ও নর্মদা নদীর দূষণ। নর্মদার তীরবর্তী এলাকাগুলিতে আজও বেআইনি বালির কারবার রমরমিয়ে চলছে। দলমত নির্বিশেষে নেতারা এই অবৈধ চক্রে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে জড়িত বলে অভিযোগ। তাই ভোটের প্রচারে বিষয়টিকে তুলে ধরে বিজেপির বিরুদ্ধে সুর চড়াতে কিছুটা ইতস্তত করছে কংগ্রেস। অন্যদিকে, বছরের পর বছর নর্মদা সাফাইয়ের গালভরা প্রতিশ্রুতি ও বড় বড় প্রকল্পের নিশ্চয়তা নেতারা দিলেও বাস্তব কিন্তু অন্য কথা বলছে। এখনও শহরের নিকাশি নালার কারণে দূষিত হচ্ছে নদীর জল। সমীক্ষার রিপোর্ট বলছে, দৈনিক প্রায় ২২ লক্ষ মানুষ কোনওরকম পরিশোধন ছাড়াই নর্মদায় নিকাশি নালার জল ফেলছে। গতবছর এই এলাকায় নিকাশি পরিশোধন প্রকল্প বা এসটিপি তৈরির তোড়জোড় শুরু হয়। কিন্তু তা আজও সম্পূর্ণ হয়নি। উল্টে ইতিমধ্যেই বরাদ্দ থেকে খরচ হয়ে গিয়েছে ২ কোটি টাকা। অন্যদিকে, কৃষিপ্রধান এলাকা হওয়ার সুবাদে নর্মদাপুরমের কৃষকদের ভোটও এবার বেশ গুরুত্বপূর্ণ। তাই কংগ্রেস-বিজেপি দু’পক্ষই এবার কৃষক নেতাকে প্রার্থী করেছে। গম এবং আখের মতো কৃষিপণ্যের ক্রয়মূল্য বৃদ্ধির দাবি করছেন নর্মদাপুরমের কৃষকরা। ন্যূনতম সহায়কমূল্য ২৪০০ থেকে বাড়িয়ে ২৭০০ করার দাবি করা হচ্ছে। 

    নর্মদাপুরমে হিন্দুত্বের হাওয়া ভালোই বইছে। রামমন্দির নির্মাণ সহ মোদি সরকারের বিভিন্ন পদক্ষেপ আসন্ন ভোটে এই আসনে বিজেপিকে ডিভিডেন্ড দিতেই পারে। এমনিতেই ২০১৪ সাল থেকে এই আসনকে নিজেদের ‘ঘাঁটি’তে পরিণত করে ফেলেছে গেরুয়া শিবির। বর্তমানে নর্মদাপুরম লোকসভার অন্তর্গত ৮টি বিধানসভা এলাকার সবক’টিতেই বিজেপিরই বিধায়ক রয়েছেন। আগামী ২৬ এপ্রিল ভোটগ্রহণ হবে এই কেন্দ্রে।
  • Link to this news (বর্তমান)