• Kolkata Temperature : রেকর্ড গরমের পথে কলকাতা, দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা, বৃষ্টি কবে?
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • সোশ্যাল মিডিয়া খুললেই দেখা যাচ্ছে প্রচণ্ড তাপে ডিম রোদেই ভাজা হয়ে যাচ্ছে! নিছক মিম বলে উড়িয়ে দিচ্ছেন অনেকেই। কিন্তু, আবহাওয়ার আগুনঝরা রূপ চিন্তা বাড়াচ্ছে আবহবিদদের। বুধবার থেকে ফের একবার তাপমাত্রা বাড়তে থাকবে। অতীতের সমস্ত রেকর্ড ভেঙে ফেলতে পারে আবহাওয়া, আশঙ্কা আবহবিদদের। এর আগে ৪৪ বছর আগে ১৯৮০ সালের এপ্রিল মাসে শহর কলকাতার তাপমাত্রা ছুঁয়েছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী সাত দিন গরমে নাজেহাল হতে হবে সাধারণ মানুষকে, পূর্বাভাস এমনটাই।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    বুধবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার কিছুটা হলেও তাপমাত্রা কমেছিল, যা স্বস্তি দিয়েছিল সাধারণ মানুষকে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৭৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৫ শতাংশ।২০১৬ সালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১.২ ডিগ্রি সেলসিয়াস ছিল। ২০১৪ সালে তা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। গত বছর এপ্রিল মাসে শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস উঠেছিল একদিন। বুধবারও আবহাওয়ার রুদ্ররূপ দেখা যাবে বলে আশঙ্কা আবহবিদদের। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, কবে হবে বৃষ্টিপাত?

    সোমবার কলকাতার আকাশ ছিল আংশিক মেঘলা। যা আশা জাগিয়েছিল সাধারণ মানুষের মধ্যে। কিন্তু, এখনই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। অর্থাৎ এই ভ্যাপসা গরমের ভোগান্তি পোহাতে হবে সাধারণ মানুষকে।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    দক্ষিণবঙ্গে বুধবার থেকে তাপপ্রবাহের স্পেল চলবে। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। হলুদ সতর্কবার্তা জারি দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে। বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। শুক্রবার ও শনিবার আরও অস্বস্তি বাড়বে।

    আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নীচের দিকের জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে। উপরের দিকের জেলাগুলিতে ক্রমশ কমবে বৃষ্টি। বাড়তে পারে তাপমাত্রা। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকতে পারে বুধবার।
  • Link to this news (এই সময়)