• রাহুলের টিকিট নিয়ে ধন্দের মাঝেই 'এবার রবার্ট ভঢরা' পোস্টার, কী হবে আমেঠিতে?
    Aajtak | ২৪ এপ্রিল ২০২৪
  • দেশে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হতে চলেছে খুব শীঘ্রই। কিন্তু নেহেরু-গান্ধী পরিবারের শক্ত ঘাঁটি আমেঠি থেকে কংগ্রেস এখনও প্রার্থী ঘোষণা করেনি। এরই মধ্যে আমেঠিতে কংগ্রেস অফিসের বাইরে রবার্ট ভঢরার নামে পোস্টার পড়েছে।

    আমেঠির গৌরীগঞ্জে কংগ্রেস অফিসের বাইরে এই পোস্টারগুলিতে লেখা রয়েছে, 'আমেঠির জনগণ ডাকুক, এবার রবার্ট ভঢরা'।

    এর আগে আমেঠি থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে, রবার্ট ভঢরা বলেছিলেন, আমেঠির মানুষ চান যে তিনি তাদের প্রতিনিধিত্ব করুন। তিনি বলেন, লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

    আমেঠি থেকে প্রার্থী হওয়া নিয়ে কী বলেছিলেন রবার্ট ভঢরা?
    রাজনীতিতে প্রবেশের ইঙ্গিত দেওয়ার সময়, রবার্ট ভঢরা বলেছিলেন দেশে পরিবর্তনের পরিবেশ রয়েছে। এ নিয়ে তার পুরো পরিবার নিরলসভাবে কাজ করছে। রাজনীতিতে সক্রিয় থাকুন বা না থাকুন, দেশ ও জনগণের জন্য কঠোর পরিশ্রম করে যাবেন। ভঢরা বলেন, দেশে ধর্মনিরপেক্ষ সরকার গঠনের প্রচেষ্টা চালিয়ে যাব।

    আমেঠি থেকে প্রার্থী হওয়ার প্রশ্নে ভঢরা বলেছিলেন যে দেশের প্রতিটি কোণায় এই নিয়ে আলোচনা চলছে। এটা জনগণের ডাক। তিনি বলেছিলেন, তিনি জনগণের পরিশ্রম বোঝেন। আমেঠির মানুষ চায় আমি তাদের প্রতিনিধিত্ব করি, তাদের এলাকায় গিয়ে তাদের সমস্যা শুনি যাতে তারা উন্নতি করতে পারে। রাজনীতিতে যোগ দিতে আগ্রহী তবে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখনই কোনও তাড়া নেই।

    ২০ মে পঞ্চম দফার অধীনে লখনউ, রায়বেরেলি এবং ইউপির আমেঠি আসনে ভোট হবে। 

    গত নির্বাচনে আমেঠি থেকে হেরেছিলেন রাহুল গান্ধী
    গত নির্বাচনের মতো এবারও কেরালার ওয়েনাড়ে আসন থেকে লড়তে চলেছেন রাহুল গান্ধী। তবে এবার তিনি আমেঠি থেকে নির্বাচনে লড়বেন কি না তা এখনও স্পষ্ট নয়। ২০১৯ সালের নির্বাচনে রাহুল গান্ধীকে আমেঠি আসন থেকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। নির্বাচনে তিনি পরাজিত হন মোদী সরকারের মন্ত্রী স্মৃতি ইরানির কাছে। তবে ওয়েনাড় আসন থেকে নির্বাচনে জিতে সংসদে পৌঁছেছেন তিনি।

    আমেঠি লোকসভা আসনে ৫টি বিধানসভা আসন
    আমেঠি লোকসভা কেন্দ্র, যা কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসাবে বিবেচিত, সেখানে ৫টি বিধানসভা আসন রয়েছে। ২০২২ সালের নির্বাচনে, সমাজবাদী পার্টি আমেঠি এবং গৌরিগঞ্জ থেকে দুইজন বিধায়ক পেতে সফল হয়েছিল, যখন এটি খুব সামান্য ভোটে এই আসনটি হারিয়েছিল। আমেঠিতে তিনজন বিধায়ক পেতে সফল বিজেপি।
  • Link to this news (Aajtak)