• 3rd World War: গত ২৪ ঘণ্টায় পরমাণু অস্ত্রে শান দিয়েছে তাবড় দেশ, তৃতীয় বিশ্বযুদ্ধের 'ড্রেস রিহার্সাল'?
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • দীর্ঘদিন ধরেই বিশ্বজুড়ে উঠছে তৃতীয় বিশ্বযুদ্ধের ধ্বনি। এবার সেই আওয়াজ যেন ক্রমাগত আরও তীব্রতর হচ্ছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বের বিভিন্ন স্থানে প্রচণ্ড পারমাণবিক তৎপরতা দেখা গেছে। পারমানবিক বোমা নিয়ে আলোচনা শুরু হয়েছে উত্তর কোরিয়া, ইরান, রাশিয়া, পোল্যান্ড এবং আমেরিকাতে। উত্তর কোরিয়া গত কয়েক মাস ধরে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ক্রমবর্ধমান ঘনিষ্ঠতার হুমকি দিয়ে আসছে। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর সঙ্গে মার্কিন সেনাবাহিনীর যুদ্ধ মহড়ার পর উত্তর কোরিয়াও তাদের ক্ষেপনাস্ত্র ও ট্যাঙ্কের শক্তি গোটা বিশ্বকে দেখিয়েছে। এখন এটি মহড়ার জবাবে পারমাণবিক পাল্টা আক্রমণ ড্রিল করেছে।অন্যদিকে খুব শিগগিরই পারমাণবিক বোমা তৈরির বিষয়ে ইরানের সংসদে আলোচনা চলছে। তাই পোল্যান্ডও আমেরিকার পারমাণবিক বোমা রাখতে রাজি হয়েছে। পরমাণু নিয়ে পোল্যান্ডের প্রেসিডেন্টের বক্তব্যের পরই রাশিয়াও পোল্যান্ডকে হুমকি দিয়েছে।

    উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের তত্ত্বাবধানে, কোরিয়ান সেনাবাহিনী নিউক্লিয়ার ট্রিগার ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে পারমাণবিক প্রতিশোধমূলক হামলার প্রথম অনুশীলন পরিচালনা করে। মঙ্গলবার রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, যে ওয়াশিংটন এবং সিওল উত্তর কোরিয়ার সঙ্গে সামুদ্রিক সীমান্ত বিরোধ নিয়ে আলোচনা শুরু করতে প্রস্তুত যখন উত্তর কোরিয়া পারমাণবিক মহড়া চালাচ্ছিল।

    এই মহড়ার অধীনে পারমানবিক সংকটের ক্ষেত্রে উত্তর কোরিয়ার প্রথম অ্যালার্ম জারি করা হয়েছিল। অ্যালার্ম উপস্থিত হওয়ার সঙ্গে সঙ্গে পারমানবিক বাহিনীর সমস্ত ইউনিট সক্রিয় হওয়ার জন্য মহড়া দেওয়া হয়েছিল। নকল পারমানবিক যুদ্ধের হেড সহ একটি সুপার লার্জ মাল্টিপল রকেট লঞ্চার থেকেও পারমানবিক শেল নিক্ষেপ করা হয়েছিল। ৩৫২ কিলোমিটার দূর থেকে একটি দ্বীপকে একটি সুপার লার্জ মাল্টিপল রকেট দিয়ে টার্গেট করা হয়েছিল। উত্তর কোরিয়ার পারমানবিক মহড়ার সবচেয়ে বড় বিশেষত্ব হলো প্রথমবারের মতো এতে শুরু থেকে শেষ পর্যন্ত সব প্রক্রিয়া বাস্তব যুদ্ধের মতো অন্তর্ভুক্ত করা হয়েছে।

    ইরানের সংসদে পারমানবিক বোমার প্রতিধ্বনি-মধ্যপ্রাচ্যে এখন উত্তেজনা চরমে। ১৪ এপ্রিল ইজরায়েলের ইরানের উপর হামলার পর থেকে মধ্যপ্রাচ্যের দীর্ঘ যুদ্ধেজড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। ইরানের একজন এম পি হুমকিদিয়েছেন, সুপ্রিম লিডার আদেশ দিলে তিনি এক সপ্তাহের মধ্যে ইরানেরজন্য পরমানু বোমা তৈরি করবেন। প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকা এবং ইজরায়েল অভিযোগ করে আসছে, যে ইরান বহু বছর ধরে পারমানবিক বোমা তৈরির প্রস্তুতি নিচ্ছে। যদিও ইরান এসব অভিযোগ অস্বীকার করে আসছে। কিন্তু এই হুমকির পর মনে হচ্ছে ইরান পরমাণু সমৃদ্ধ দেশ হওয়ার জন্য পূর্ণ প্রস্তুতি নিয়েছে।
  • Link to this news (এই সময়)