• Highest Muslim Population State : মোদীর মন্তব্যের পর চর্চায় মুসলিম জনসংখ্যা, কোন রাজ্যে সবচেয়ে বেশি সংখ্যালঘু? চমকে দেবে বাংলার পরিসংখ্যান
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • নরেন্দ্র মোদীর মুসলিমদের নিয়ে করা মন্তব্য ঘিরে বিতর্ক তুঙ্গে। বিরোধীদের তোপ সত্ত্বেও নিজের অবস্থান থেকে সরেননি প্রধানমন্ত্রী। তাঁর মন্তব্যের পর থেকেই দেশে মুসলিম জনসংখ্যা নিয়ে নানা হিসেব সামনে আসছে। বর্তমানে কোন রাজ্যে সবচেয়ে বেশি মুসলিমের বাস জানেন?গত বছর অক্টোবর মাসে ভারতের মুসলিম জনসংখ্যা নিয়ে চমকপ্রদ রিপোর্ট প্রকাশিত হয়েছিল। গবেষণায় দেখা গিয়েছে, মুসলিম জনসংখ্যার নিরিখে শীর্ষে রয়েছে সাত রাজ্য। এর মধ্যে প্রথম স্থানে রয়েছে লাক্ষাদ্বীপ। সপ্তনে বিহার। বাংলার স্থান চার নম্বরে।

    লাক্ষাদ্বীপের মোট জনসংখ্যার ৯৭ শতংশই মুসলিম। দ্বিতীয় স্থানে রয়েছে জম্মু ও কাশ্মীর। সেখানে জনসংখ্যার ৬৮ শতাংশ মুসলিম বলে রিপোর্টে উল্লেখ রয়েছে। তালিকায় তৃতীয় স্থানে রয়েছে BJP শাসিত রাজ্য অসম। সেখানে জনসংখ্যার ৩৪ শতাংশ মুসলিম।

    মুসলিম জনসংখ্যার নিরিখে চতুর্থ স্থান দখল করেছে পশ্চিমবঙ্গ। তৃণমূল শাসিত রাজ্যটিতে ২৭ শতাংশ মুসলিম বসবাস করে বলে সমীক্ষায় উল্লেখ রয়েছে।

    বাংলার পাশাপাশি বাম শাসিত কেরালাতেও ২৭ শতাংশ মুসলিম সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। তাদের স্থান হয়েছে পঞ্চমে। এ ছাড়া, ষষ্ঠ স্থানে থাকা যোগী রাজ্য উত্তর প্রদেশে ১৯ এবং সপ্তম স্থানে থাকা বিহারে ১৭ শতাংশ মুসলিম বসবাস করে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

    এই সাতটি রাজ্য ছাড়াও মুসলিম জনসংখ্যা বৃদ্ধিতে প্রথম দশ রাজ্যের মধ্যে রয়েছে কর্নাটক, গুজরাট এবং রাজস্থানও রয়েছে। কর্নাটকে মোট জনংখ্যার ১২.৯ শতাংশ, গুজরাটে ৯.৬৭ শতাংশ এবং রাজস্থানে বসবাস করেন ৯.০৭ শতাংশ মুসলিম।

    মোট পাঁচটি রাজ্যে মুসলিম জনসংখ্যা কম। এর মধ্যে শীর্ষে রয়েছে দিল্লি। রাজধানীতে ২.১ মিলিয়ন মুসলিম বসবাস করে থাকেন। এরপরেই রয়েছে মধ্যপ্রদেশের স্থান। সেখানে ৪.৮ মিলিয়ন মুসলিমের বসবাস। এছাড়া, অন্ধ্রপ্রদেশে ৬.৯, তেলেঙ্গানায় ৪.৫ এবং তামিলনাড়ুতে ৪.২ মিলিয়ন মুসলিম রয়েছে।

    সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, ১৯৫১ সালের পর থেকে ভারতে মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে দ্রুতগতিতে। ওই বছর মোট জনসংখ্যার ৯.৮ শতাংশ ছিল মুসলিম। ২০০১ সালে তা বৃদ্ধি পেয়ে হয়েছিল ১৩.৪। ২০১১ সালে সেই বৃদ্ধির পরিমাণ ছিল ১৪.২ শতাংশ। ভারতে মোট জনসংখ্যা বর্তমানে প্রায় ১৪৩ কোটির বেশি। এর মধ্যে ২০ কোটি মুসলিম সম্প্রদায়ের মানুষ রয়েছেন। ২০১১ সালে আদমশুমারি অনুসারে ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের পর মুসলিম জনসংখ্যায় ভারতের স্থান ছিল বিশ্বে তৃতীয়। এরপরেই স্থান রয়েছে বাংলাদেশের। ভারতে বিশ্বের মোট জনসংখ্যার ১০.৯ শতাংশ মুসলিম বসবাস করে। সেই সঙ্গে হিন্দুধর্মের পর ইসলামের স্থান ভারতে দ্বিতীয় বলেও উল্লেখ রয়েছে রিপোর্টে।
  • Link to this news (এই সময়)