• শিক্ষক নিয়োগের পর খাদ্য দফতরে চাকরির দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ২ 'মাস্টারমাইন্ড'
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যে চাকরি গিয়েছে প্রায় ২৬ হাজার জনের। এরই মধ্যে খাদ্য দফতরে চাকরি দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগ সংক্রান্ত একটি ঘটনায় বড় আপডেট। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের গ্রেফতার করেছে নরেন্দ্রপুর থানার পুলিশ। ধৃতদের বুধবার বারুইপুর মহকুমা আদালতে পেশ করা হয়।ধৃতদের জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নিতে আবেদন জানানো হবে নরেন্দ্রপুর পুলিশের তরফে। অভিযোগ খাদ্য দফতরে চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণা চক্র চালাচ্ছিল শম্ভুনাথ মিস্ত্রি এবং সমীরণ হালদার। শম্ভুনাথের বাড়ি হারউড পয়েন্ট কোস্টাল থানা এলাকায় এবং সমীরণ কল্পির বাসিন্দা। এক মহিলার দায়ের করা অভিযোগের ভিত্তিতে তদন্তে নেমেছিল নরেন্দ্রপুর থানার পুলিশ। সেই সময়ই এই দুই জনের নাম সামনে আসে।

    নরেন্দ্রপুর থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, এক মহিলাকে খাদ্য দফতরের চাকরি দেওয়ার নাম করে তাঁর থেকে আট লাখ টাকা নেওয়া হয়। এরপর সরকারি নথি জাল করে ওই মহিলাকে ভুয়ো নিয়োগপত্র এবং জাল অর্ডার কপি দেওয়া হয়। যদিও সেই নিয়োগপত্র দেখে বিষয়টি বুঝতে পারেন তিনি এবং দ্বারস্থ হন নরেন্দ্রপুর থানায়। পুলিশ তদন্তে নেমে বুঝতে পারে, এই ঘটনার নেপথ্যে কোনও চক্র কাজ করছে। এরপরেই সমীকরণ এবং শম্ভুনাথের নাম প্রকাশ্যে আসে। প্রাথমিক তদন্তের পর পুলিশ মনে করছে এই চক্রের নেপথ্যে মাস্টারমাইন্ড তারাই। টাকা দিয়ে সরকারি চাকরি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিত তারা। শুধু তাই নয়, প্রয়োজন মোতাবেক সামনের জনকে তুষ্ঠ করার জন্য জাল নিয়োগপত্রও দিত।

    এই প্রতারণা চক্রের জাল কতদূর পর্যন্ত বিস্তৃত, তা খতিয়ে দেখছে পুলিশ। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, এই দুই ব্যক্তিকে হেফাজতে নেওয়ার জন্য আবেদন জানানো হবে পুলিশের তরফে। তাঁদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছেন তদন্তকারীরা। কী ভাবে এই চক্র চালাত তারা, আর কেউ তাদের সঙ্গে যুক্ত কিনা, সেই যাবতীয় বিষয় খতিয়ে দেখা হবে বলে জানা যাচ্ছে।

    এদিকে বুদ্ধিজীবী মহলের একাংশের প্রশ্ন, এত প্রতারণার ঘটনা সামনে আসছে। তারপরেও কেন টনক নড়ছে না সাধারণ মানুষের। সরকারি চাকরি নিয়ে দরকষাকষিতে তারা কী ভাবে নাম লেখাচ্ছে? তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। পাশাপাশি সাধারণ মানুষকে স্বতঃপ্রণোদিতভাবে চাকরির জন্য টাকা না দেওয়ার আহ্বান জানানো হচ্ছে তাঁদের তরফে।
  • Link to this news (এই সময়)