• ২০১৭ সালের টেটের প্রশ্নে আদৌ ভুল ছিল? জানতে বিশেষ কমিটি গঠন হাই কোর্টের
    প্রতিদিন | ২৪ এপ্রিল ২০২৪
  • গোবিন্দ রায়: ২০১৭ সালের টেটের প্রশ্নে আদৌ ভুল ছিল? জানতে বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। এক মাসের মধ্যে হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে আদালত।

    ঘটনার সূত্রপাত বেশ কিছুদিন আগে। ২০১৭ সালের টেটের প্রশ্ন ভুল ছিল, এমনই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। তাঁদের আইনজীবী দাবি করেছিলেন ২১ টি প্রশ্নে ভুল ছিল। ফলত প্রশ্নে ভুল থাকার যুক্তি দেখিয়ে নম্বরের দাবি জানানো হয়। বুধবার সেই মামলার শুনানি ছিল বিচারপতি মান্থার এজলাসে। সেখানেই প্রশ্নে ভুল ছিল কি না, তা যাচাইয়ের নির্দেশ দেন বিচারপতি। এর জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। কমিটিকে ভুল যাচাইয়ের জন্য সময়সীমাও বেঁধে দিয়েছে আদালত।

    হাই কোর্টের (Calcutta High Court) তরফে বলা হয়েছে, আগামী এক মাসের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে কমিটিকে। সেই রিপোর্টের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে। মামলার পরবর্তী শুনানি জুন মাসে। প্রসঙ্গত, সম্প্রতি দুর্নীতির অভিযোগ প্রায় ২৬ হাজার শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। যা নিয়ে তোলপাড় গোটা বাংলা। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এসএসসি।
  • Link to this news (প্রতিদিন)