• Fact Check : শুভেন্দুকে দল থেকে তাড়ানোর হুংকার! ভোটের মধ্যে দিলীপের এই মন্তব্য কি আদৌ সত্যি?
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট ঘুরছে। যেখানে প্রকারান্তে ইঙ্গিত করা হচ্ছে দিলীপ ঘোষ নাকি বলেছেন, ক্ষমতায় এলে সবার আগে শুভেন্দু অধিকারীকে দল থেকে লাথি মেরে তাড়িয়ে দেওয়া হবে। এই ভাইরাল পোস্ট কার্ডটি ভুয়ো, 'নিউজচেকার'-এর ফ্যাক্ট চেকে উঠে এসেছে এমনই তথ্য।কী ভাইরাল হয়েছে?

    সম্প্রতি একটি পোস্টকার্ড সোশ্যাল মিডিয়ায় ঘুরছে যেখানে দিলীপ ঘোষের ছবি দিয়ে লেখা, 'ক্ষমতায় এলে সবার আগে শুভেন্দু-কে লাথি মেরে দল থেকে তাড়িয়ে দেওয়া হবে'। এই পোস্টকার্ডটির সঙ্গে এক নেটিজেন ক্যাপশানে লিখেছেন, 'রাজনৈতিক মতাদর্শের অমিল থাকলেও এই জন্যই আমার দিলীপ ঘোষ কে বড্ড ভালো লাগে'। এই ভাইরাল পোস্ট দেখে অনেকেই ভাবছেন, হয়তো দিলীপ ঘোষ শুভেন্দু অধিকারীকে নিয়ে মন্তব্যটি করেছেন।

    সত্য অনুসন্ধানে তদন্ত

    রাজনৈতিক মহলের মধ্যে এই পোস্টকার্ডটি নিয়ে ব্যাপক শোরগোল পড়ে হিয়েছে। কিন্তু, এর মধ্যে কি আদৌ কোনও সত্যতা রয়েছে? তা জানার জন্য প্রথমে ইন্টারনেটে কি ওয়ার্ড সার্চ করা হয়। কিন্তু, এই ধরনের কোনও খবর সামনে আসেনি। বরং এই বছর মার্চ মাসে আনন্দবাজার পত্রিকাকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন BJP-র বর্ধমান দুর্গাপুর কেন্দ্রের প্রার্থী দিলীপ ঘোষ।

    আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদন

    সেখানেই তিনি জানিয়েছিলেন, শুভেন্দু অধিকারীর সঙ্গে কোনওদিন তাঁর শত্রুতা ছিল না। এই দুই গেরুয়া শিবিরের নেতাকে প্রকাশ্যে কখনও একে অপরের বিরুদ্ধে কথা বলতে শোনা যায়নি। বরং সম্প্রতি যখন সৌমেন্দু অধিকারীকে BJP কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থী করে সেই সময় পরিবারতন্ত্রের অভিযোগ উঠলে দিলীপ ঘোষ অধিকারী পরিবারের সমর্থনে কথা বলেন।

    হিন্দুস্থান টাইমস বাংলায় প্রকাশিত প্রতিবেদন

    পাশাপাশি 'শান্তিকুঞ্জ', যা অধিকারী পরিবারের আবাস, তা নিয়ে তৃণমূলের আক্রমণের পালটা সরব হয়েছিলেন দিলীপ ঘোষ। পাশাপাশি তথ্য বলছে, ২০২৩ সালে ৩১ মার্চ বাংলা হান্টের একটি বিতর্ক সভাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবির বিরোধিতা করে রাজ্যের বিরোধী দলনেতার শাস্তির সমালোচনাও শোনা গিয়েছিল বঙ্গ বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষের কণ্ঠে। পাশাপাশি শুভেন্দু অধিকারী লোকসভা নির্বাচনের প্রচারে একাধিকবার 'সংগ্রামী ভাতা' দেওয়ার কথা উল্লেখ করেছেন। আর সেই প্রস্তাবকে সমর্থনও করেছেন দিলীপ ঘোষ।

    ২৪ ঘণ্টায় প্রকাশিত প্রতিবেদন

    ২০২২ সালে ১৫ ডিসেম্বর ই টিভি ভারতের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। যেখানে শুভেন্দু অধিকারী দিলীপ ঘোষকে 'আমার নেতা' বলে সম্বোধন করেন। একুশে নন্দীগ্রামে তাঁর জয়েক নেপথ্যে সেই সময় রাজ্য বিজেপির দায়িত্বে থাকা দিলীপ ঘোষের বিরাট অবদান ছিল বলেও দাবি করেছিলেন শুভেন্দু অধিকারী।

    উপসংহার

    এই সমস্ত তথ্য থেকে এটা স্পষ্ট শুভেন্দু অধিকারীকে নিয়ে এই ধরনের কোনও মন্তব্য দিলীপ ঘোষ করেনি। ভাইরাল পোস্টটি ভুয়ো।

    (This story was originally published by Newschecker and translated and edited by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)