• লোকসভা ভোটের জেরে সন্ধ্যা ৬টা থেকে ৪৮ ঘণ্টার ড্রাই ডে! কোথায় কোথায় বন্ধ মদের দোকান?
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • আর মোটে ৪৮ ঘণ্টা। তারপর শুরু হতে চলেছে লোকসভা নির্বাচনের হাইভোল্টেজ দ্বিতীয় দফা। এই পর্বের ভোটের প্রচার শেষ হবে বুধবার সন্ধ্যা ৬টা। তার সঙ্গে শাটার পড়ে যাবে মদের দোকানগুলিতে। দুঃসংবাদ সুরাপ্রেমীদের।আগামী শুক্রবার অর্থাৎ ২৬ এপ্রিল যে সকল রাজ্যে ভোট রয়েছে, সেই নির্দিষ্ট কেন্দ্রগুলিতে বন্ধ থাকবে মদ কেনাবেচা। বুধবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টায় ভোট শেষ না হওয়া পর্যন্ত থাকবে ড্রাই ডে। ভোটগ্রহণ চলাকালীন কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে মদ কেনাবেচার উপর জারি থাকবে এই নিষেধাজ্ঞা। প্রত্যেকটি কেন্দ্রে ভোটের ৪৮ ঘণ্টা আগে থেকে মদের দোকান বন্ধ করে দেওয়া নির্বাচন চলাকালীন বাধ্যতামূলক।

    ২৪-২৬ এপ্রিল কোন কোন রাজ্যে ড্রাই ডে?অসম (৫), বিহার (৫), ছত্তিশগড় (৩), কর্নাটক (১৪), কেরালা (২০), মধ্য প্রদেশ (৭), মহারাষ্ট্র (৮), মণিপুর (১), রাজস্থান (১৩), ত্রিপুরা (১), উত্তর প্রদেশ (৮), পশ্চিমবঙ্গ (৩), জম্মু ও কাশ্মীর (১) কেন্দ্রে ভোট রয়েছে।

    তবে কেবলমাত্র ২৬ এপ্রিলই নয়। তৃতীয় থেকে সপ্তম দফা পর্যন্ত সমস্ত একই নিয়ম বজায় থাকবে। ৭ মে (তৃতীয় দফা), ১৩ মে (চতুর্থ দফা), ২০ মে (পঞ্চম দফা), ২৫ (ষষ্ঠ দফা) এবং ১ জুন (সপ্তম দফা) নির্বাচনের ক্ষেত্রেও ৪৮ ঘণ্টার জন্য ড্রাই ডে থাকবে নির্দিষ্ট কেন্দ্রগুলিতে। গোটা নির্বাচন প্রক্রিয়া চলবে ৪৭ দিন ধরে। আর এই দেড়মাসে মোট ১৫ দিন বন্ধ থাকছে মদের দোকান। লোকসভা ভোটের সময় নির্বাচন কমিশনের নির্দিষ্ট প্রটোকলের জন্যই এই সিদ্ধান্ত। ফলে লম্বা ড্রাই ডে-র চক্করে সুরাপ্রেমীদের মাথায় হাত।

    দিনকোথায় কোথায় বন্ধ মদের দোকান?২৪ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে ২৬ এপ্রিল সন্ধ্যা ৬টাঅসম (৫), বিহার (৫), ছত্তিশগড় (৩), কর্নাটক (১৪), কেরালা (২০), মধ্য প্রদেশ (৭), মহারাষ্ট্র (৮), মণিপুর (১), রাজস্থান (১৩), ত্রিপুরা (১), উত্তর প্রদেশ (৮), জম্মু ও কাশ্মীর (১) এবং পশ্চিমবঙ্গের (রায়গঞ্জ, বালুরঘাট, দার্জিলিং)৫ মে সন্ধ্যা ৬টা থেকে ৭ মে সন্ধ্যা ৬টাঅসম (৪), বিহার (৫), ছত্তিশগড় (৭), গোয়া (২), গুজরাট (২৬), কর্নাটক (১৪), মধ্য প্রদেশ (৮), মহারাষ্ট্র (১১), উত্তর প্রদেশ (১০), দাদরা, নগর হাভেলি ও দমন-দিউ (২), জম্মু ও কাশ্মীর (১) এবং পশ্চিমবঙ্গ (মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর)১১ মে সন্ধ্যা ৬টা থেকে ১৩ মে সন্ধ্যা ৬টাঅন্ধ্র প্রদেশ (২৫), বিহার (৫), ঝাড়খণ্ড (৪), মধ্য প্রদেশ (৮), মহারাষ্ট্র (১১), ওডিশা (৪), তেলঙ্গানা (১৭), উত্তর প্রদেশ (১৩), জম্মু ও কাশ্মীর (১), পশ্চিমবঙ্গ (বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোল)১৮ মে সন্ধ্যা ৬টা থেকে ২০ মে সন্ধ্যা ৬টাবিহার (৫), ঝাড়খণ্ড (৩), মহারাষ্ট্র (১৩), ওডিশা (৫), উত্তর প্রদেশ (১৪), জম্মু ও কাশ্মীর (১), লাদাখ (১), পশ্চিমবঙ্গ (হাওড়া, হুগলি, উলুবেড়িয়া, শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, আরামবাগ)২৩ মে সন্ধ্যা ৬টা থেকে ২৫ মে সন্ধ্যা ৬টাবিহার (৮), হরিয়ানা (১০), ঝাড়খণ্ড (৪), ওডিশা (৬), উত্তর প্রদেশ (১৪), দিল্লি (৭), পশ্চিমবঙ্গ (পুরুলিয়া, বাঁকুড়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, কাঁথি, তমলুক, ঘাটাল)৩০ মে সন্ধ্যা ৬টা থেকে ১ জুন সন্ধ্যা ৬টাবিহার (৮), হিমাচল প্রদেশ (৪), ঝড়খণ্ড (৩), ওডিশা (৬), পঞ্জাব (১৩), উত্তর প্রদেশ (১৩), চণ্ডীগড় (১) এবং পশ্চিমবঙ্গ (কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, ডায়মন্ড হারবার, মথুরাপুর, জয়নগর, যাদবপুর, বারাসত, বসিরহাট, দমদম)
  • Link to this news (এই সময়)