• Muslims In India : ভারতীয় মুসলিমরা কত বড়লোক? পরিবার পিছু কত সম্পত্তি? দেখুন হিসাব
    এই সময় | ২৪ এপ্রিল ২০২৪
  • গত রবিবার একটি নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেন, কংগ্রেসের ইস্তেহারে বলা হয়েছে, ক্ষমতায় এলে মা-বোনেদের গয়না ছিনিয়ে মুসলিমদের মধ্যে বিলিয়ে দেওয়া হবে। এমনকী, ছাড় দেওয়া হবে না মঙ্গলসূত্রেও। কংগ্রেস যদিও এই অভিযোগ সম্পূর্ণরূপে অস্বীকার করেছে। ইস্তেহার নিয়ে নরেন্দ্র মোদীর দাবি মিথ্যা এবং এটিকে হেট স্পিচ বলে তকমা দিয়েছে হাত শিবির।দেশে ধর্মের ভিত্তিতে সম্পদের পরিমাণ নিয়ে বিভিন্ন তথ্য রয়েছে। ২০২০ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ দলিত স্টাডিজের পক্ষ থেকে ICSSR-এর যৌথভাবে করা 'ইন্টার গ্রুপ ইনইক্যুয়ালিটি ইন ওয়েলথ ওনারশিপ ইন ইন্ডিয়া' শীর্ষক সমীক্ষায় এই নিয়ে বিস্তারিত তথ্য রয়েছে। ন্যাশনাল সাম্পেল সার্ভে অফিসের (NSSO) অল ইন্ডিয়া ডেট অ্যান্ড ইনভেস্টমেন্ট সার্ভে (AIDIS) থেকে পাওয়া তথ্য এবং অর্থনৈতিক জনগণনা অনুযায়ী, দেশের SC/ST এবং মুসলিমদের মধ্যে সম্পদের পরিমাণ সবচেয়ে কম।

    দেশে কোন ধর্মীয় গোষ্ঠীর সম্পত্তির পরিমাণ সবচেয়ে বেশি?ডেটা রিপোর্ট বলছে, উচ্চবর্ণের হিন্দুরা ৪১ শতাংশ সম্পদের অধিকারী। দেশের সম্পদের ৩১ শতাংশ রয়েছে হিন্দু OBC-দের কাছে। মুসলিম, SC/ST-দের রয়েছে যথাক্রমে ৮ শতাংশ, ৭.৩ শতাংশ এবং ৩.৭ শতাংশ সম্পদ। রিপোর্ট অনুযায়ী, উচ্চবর্ণের হিন্দুদের কাছে রয়েছে মোট ১ লাখ ৪৬ হাজার ৩৯৪ বিলিয়ন সম্পত্তি। যা ST-দের সম্পত্তির ১১ গুণ বেশি। মুসলিমদের কাছে রয়েছে ২৮ হাজার ৭০৭ বিলিয়ন সম্পত্তি।

    গোষ্ঠীসম্পত্তির পরিমাণST১৩ হাজার ২৬৮ বিলিয়নSC২৬ হাজার ১৩৪ বিলিয়নহিন্দু OBC১ লাখ ১০ হাজার ৫২০ বিলিয়নউচ্চবর্ণের হিন্দু১ লাখ ৪৬ হাজার ৩৯৪ বিলিয়নমুসলিম২৮ হাজার ৭০৭ বিলিয়নপরিবার পিছু সম্পত্তির পরিমাণ কত?উচ্চবর্ণের হিন্দুদের মধ্যেই পরিবার পিছু গড় সম্পত্তি সবচেয়ে বেশি (২৭ লাখ ৭৩ হাজার টাকা)। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে হিন্দু OBC গ্রুপ (১৯২ লাখ ৯৬ হাজার টাকা)। মুসলিম পরিবারের গড় আয় ভারতে ৯ লাখ ৯৫ হাজার টাকা। যা ST (৬ লাখ ১৩ হাজার) এবং SC (৬ লাখ ১২ হাজার) থেকে বেশি।

    হিন্দু OBC-দের কাছে সবচেয়ে বেশি পরিমাণ সোনা রয়েছে (৩৯.১ শতাংশ)। উচ্চবর্ণের হিন্দুদের কাছে রয়েছে ৩১.৩ শতাংশ সোনা। মুসলিমদের কাছে রয়েছে ৯.২ শতাংশ সোনা। যা SC (৩.৪ শতাংশ) থেকে বেশি।
  • Link to this news (এই সময়)