• Fact Check : ৪০০ আসনে জিতলে সংবিধান পরিবর্তনের দাবি বিজেপি নেতার? জানুন সত্যিটা
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হতে চলেছে আগামী ২৬ এপ্রিল। এই পর্বে আজমির এবং পালি সহ রাজস্থানের মোট ১৩ লোকসভা আসনেও হতে চলেছে নির্বাচন। এরই মাঝে রাজস্থান সরকারের মন্ত্রী তথা বিজেপি নেতা কিরোড়ি লাল মীনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হচ্ছে।কী রয়েছে ভিডিয়োতে?ভিডিয়োতে কিরোড়িলাল মীনাকে বলতে শোনা যাচ্ছে, 'মোদীজি যদি ৪০০ পার করেন, তাহলে তিনি সংরক্ষণ বন্ধ করবেন এবং সেই সঙ্গে সংবিধান পরিবর্তন করবেন।' ভাইরাল ভিডিয়োটি শেয়ার করে একজন ফেসবুক ইউজার লিখেছেন, 'রাজস্থান সরকারের মন্ত্রী কিরোড়িলাল মীনাজি নিজেই বলছেন, যদি ৪০০ পার করেন তাহলে মোদীজি সংরক্ষণ বন্ধ করবেন এবং সংবিধান পরিবর্তন করবেন।'

    আজতক ভিডিয়োটির ফ্যাক্টচেক করে দেখে ভাইরাল ভিডিয়োটি অসম্পূর্ণ। পুরো ভিডিয়োতে কিরোড়ি লাল মীনা কংগ্রেসের বিরুদ্ধে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ করছেন।

    ভাইরাল ভিডিয়োর স্ক্রিনশন

    কী ভাবে জানা গেল সত্যিটা?ভাইরাল ভিডিয়োতে, মীনার সামনে একটি মাইক্রোফোন দেখা যাচ্ছে, তাতে একটি সংবাদমাধ্যমের লোগো দেখা যাচ্ছে। এছাড়াও, ভাইরাল পোস্টে কমেন্ট করতে গিয়ে অনেকেই ওই ভিডিয়োটিকে এডিটেড বলেছেন। এই তথ্যের ভিত্তিতে, আজতক ওই সংবাদমাধ্যমের বিষয়ে সার্চ করে এবং তাদের ইউটিউব চ্যানেলটি খুঁজে পায়। ইউটিউব চ্যানেল অনুসন্ধান করার সময়, আজতক ২২ এপ্রিল ২০২৪-এ আপলোড করা একটি ভিডিয়োর দীর্ঘ ভার্সান পায়। প্রায় এক মিনিটের সেই ভিডিয়োটির শিরোনামে লেখা হয়েছে,' কংগ্রেস লোগো কো গুমরাহ কর রহি', অর্থাৎ 'কংগ্রেস জনগণকে বিভ্রান্ত করছে।'

    কমেন্টের স্ক্রিনশট

    ভিডিয়োটির এই দীর্ঘ সংস্করণে, মীনাকে স্পষ্টভাবে কংগ্রেসের অভিযোগ করতে শোনা যায় যে, কংগ্রেস সংরক্ষণ এবং সংবিধানের নামে বিজেপির বিরুদ্ধে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াচ্ছে এবং মিথ্যা প্রচার করে মানুষের ভোট পেতে চাইছে।

    ভিডিয়োতে তিনি আরও বলেন, 'কংগ্রেসের একটি বিভ্রান্তি ছড়িয়েছে যে মোদীজি যদি ৪০০ পেরিয়ে যান, তবে তিনি সংরক্ষণের অবসান ঘটাবেন এবং সংবিধানও পরিবর্তন করবেন। এই বিভ্রান্তি পরিকল্পিতভাবে দেশজুড়ে ছড়ান হচ্ছে এবং তারা তাদের বিভ্রান্তির মাধ্যমে নিরপরাধ মানুষের ভোট নিতে চাইছে, মোদীজি নিজেই বারমেরে বলেছিলেন যে ভীমরাও আম্বেদকর নিজে এই পৃথিবীতে আসলেও সংবিধান পরিবর্তন করা যাবে না। অমিত শাহও বলেছেন যে সংরক্ষণ নিয়ে কোনও হস্তক্ষেপ করা হবে না। আমি বিশেষ করে আমার এসসি-এসটি ভাইদের এই আশ্বাস দিতে এসেছি এবং তাঁরা আশ্বাস দিয়েছেন যে ২৬ তারিখে পদ্ম বোতাম টিপে ওম বিড়লাজিকে বিজয়ী করবেন।' এর থেকেই স্পষ্ট হচ্ছে যে কিরোড়িলাল মীনা আসলে কংগ্রেসকে আক্রমণ করেছিলেন, আর তাঁর সেই বক্তব্যের একাংশকেই মিথ্যা দাবির সঙ্গে শেয়ার করা হচ্ছে।

    (This story was originally published by Aajtak and translated and edited by Ei Samay Digital as part of the Shakti Collective)
  • Link to this news (এই সময়)