• Supreme Court Verdict: মাতৃত্বকালীনের সঙ্গে ২ বছরের চাইল্ড কেয়ার ছুটি মহিলাদের সাংবিধানিক অধিকার: সুপ্রিম কোর্ট
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • সুপ্রিম কোর্ট জোর দিয়ে বলেছে যে একজন মহিলা কর্মচারীকে বাধ্যতামূলক ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ছাড়াও দুই বছরের শিশুর লালন পালনের জন্য ছুটির আবেদন অস্বীকার করা অসাংবিধানিক। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এই রায় দিয়েছেন। হিমাচল প্রদেশের সরকার কলেজের সহকরী অধ্যাপক শালিনী ধর্মানির করা মামলার শুনানি চলাকালীন এি রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।সোমবার দেশের শীর্ষ আদালত বলে যে ১৮০ দিনের বাধ্যতামূলক মাতৃত্বকালীন ছুটি ছাড়াও দুই বছরের শিশুর লালন পালন ছুটি একজন মহিলা কর্মচারীর জন্য একটি সাংবিধানিক আদেশ এবং এইধরণের ছুটি প্রত্যাখ্যান করা তাকে আসলে চাকরি ছেড়ে দিতে বলার মতো।

    প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এংব বিচারপতি জেবি পারদিোয়ালার বেঞ্চ থেকে এই দৃঢ় মন্তব্যটি আসে। প্রসঙ্গত এই মামলার আবেদনকারী শালিনী ধর্মনি হিমাচল প্রদেশের একটি সরকারি কলেজের সহকারী অধ্যাপক অভিয়োগ করেছিলেন যে তার সন্তানেরএকটি বিরল জেনেটিক ডিসঅর্ডার রয়েছে যার জন্য একাধিক অস্ত্রোপচার এবং ক্রমাগত যত্নের প্রয়োজন।

    শালিনী ধর্মানি তাঁর আইনজীবী প্রগতি নেখরার মাধ্যমে আদালতকে জানিয়েছিলেন যে তিনি তাঁর ছুটি শেষ করেছেন এবং হিমাচল প্রদেশ সরকার তাঁকে শিশুর লালন পালনের ছুটি দিতে অস্বীকার করেছে কারণ রাজ্য পরিষেবার মিয়মগুলিতে কেন্দ্রীয় সিভিল সার্ভিসের ধারা ৪৩ সি-এর মতো কোনও বিধান নেই। ছুটির নিয়ম যা ২০১০ সালে মহিলা কর্মচারীদের প্রতিবন্ধী শিশুদের ২২ বছর না হওয়া পর্যন্ত ৭৩০ দিনের চাইল্ড কেয়ার ছুটি নেওয়ার অনুমতি দেওয়ার জন্য সংশোধন করা হয়েছিল এবং সাধারণ শিশু সহ মহিলারা বচ্চাদের আঠারো বছর বয়সে না পৌঁছানো পর্যন্ত সুবিধা পেতে পারেন।

    হিমাচলের এইধরণের নিয়মের অনুপস্থিতির ব্যতিক্রম গ্রহণ করে CJI-এর নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, শ্রমিক বাহিনীতে মহিলাদের অংশগ্রহণ একটি বিশেষ সুযোগ নয় বরং একটি সাংবিধানিক আদেশ। শিশুর লালন পালন ছুটি মহিলাদের অংশ করার জন্য একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক উদ্দেশ্য মেনে চলে। অন্যথায়, মায়েদের তাদেরজীবনের সংকটময় পর্যায়ে তাদের সন্তানদের দেখাশোনা করার জন্য তাদের চাকরি ছেড়ে দেওয়া ছাড়া কোনও বিকল্প থাকবে না।

    এরপর বেঞ্চ হিমাচল প্রদেশ সরকারকে অবিলম্বে মহিলা কর্মচারীদের শিশুর লালন পালন ছুটির পুরো বিষয়টি পুনর্বিবেচনার জন্য মুখ্য সচিবের সভাপতিত্বে এবং সমাজকল্যাণ এবং মহিলা ও শিশু কল্যাণ বিভাগের সচিবদের সমন্বয়ে একটি উচ্চ স্তরের কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে।

    এই কমিটিকে ৩১ জুলাইয়ের মধ্যে আদালতের সামনে রাজ্যের পরিষেবা বিধিতে মহিলাদের জন্য শিশুর লালন পালনের ছুটি সন্নিবেশ করার বিষয়ে যথাযথ নীতিগত সিদ্ধান্তের সুপারিশ করে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রকের সঙ্গে জড়িত হতে এবং একটি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

    একইসঙ্গে হিমাচল প্রদেশ সরকারকে নির্দেশ দেওয়া হয়েছে বিরল জেনেটিক ডিসর্ডার, অস্টিওজেনেসিস ইমপারফেক্টা শালিনী ধর্মানির ছেলের কাছে যাওয়ার জন্য এবং তার ছুটি মঞ্জুর করার কথা বিবেচনা করার জন্য নির্দেশ দিয়েছে আদালত।
  • Link to this news (এই সময়)