• কমবে না দহনজ্বালা, দ্বিতীয় দফার ভোটেও তাপপ্রবাহ রাজ্যে, সতর্কতা জারি কমিশনের
    প্রতিদিন | ২৫ এপ্রিল ২০২৪
  • সুদীপ রায়চৌধুরী ও নিরুফা খাতুন: গরমে হাঁসফাঁস করছে ভোটমুখী বাংলা। চাঁদিফাটা রোদ আর অস্বস্তিকর গরমে জ্বলছে বঙ্গবাসী। সকাল থেকেই সূর্যের চোখ রাঙানি, বেলা বাড়লেই সূচ ফোটাচ্ছে রোদ। এমন পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দপ্তর ?আশার বাণী? শোনাতে ব্যর্থ। আরও সাতদিন তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। চলবে তাপপ্রবাহও। আগামী তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। এমন পরিস্থিতিতে জোরকদমে চলছে ভোটপ্রচার। রয়েছে দফায় দফায় ভোটও। এমন পরিস্থিতিতে ভোটারদের কথা মাথায় রেখে গাইডলাইন জারি করল নির্বাচন কমিশন।

    আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় বলছেন, দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনাতে তীব্র তাপপ্রবাহ চলবে। শুক্রবার তীব্র তাপপ্রবাহের সতর্তবার্তা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, বীরভূম এবং বাঁকুড়ায়। শনি ও রবিবার এই তাপপ্রবাহ চলবে দক্ষিণবঙ্গজুড়ে। কলকাতাতেও তাপপ্রবাহের পূর্বাভাস দিল হাওয়া অফিস। বুধবার দুপুরে ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কলকাতায়। এপ্রিল মাসের শেষে কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে।

    আগামী তিন দিনে তাপমাত্রা কিছুটা বাড়বে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে। শুক্রবার উত্তরের তিন লোকসভা কেন্দ্র-দার্জিলিং, রায়গঞ্জ এবং ইসলামপুরে ভোটগ্রহণ। সেই সময় উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি-এই পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তাপপ্রবাহের সতর্কতা থাকছে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের বেশকিছু অংশে।

    এই পরিস্থিতিতে ভোটাররা কী করবেন, কী করবেন না-তার গাইড লাইন জারি করল নির্বাচন কমিশন। তাতে সানস্ট্রোক প্রতিরোধের জন্যও নানারকম পরামর্শ দেওয়া হয়েছে। 
  • Link to this news (প্রতিদিন)