• Gujrat High Court: কেন ট্রেনের ধাক্কায় মরল ৩ সিংহ! ক্ষুদ্ধ গুজরাট হাইকোর্ট
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • এই সময়: গুজরাটের গিরে ট্রেনের ধাক্কায় পরের পর এশিয়াটিক সিংহের মৃত্যুতে গুজরাট হাইকোর্টে ভর্ৎসনার মুখে পড়ল রাজ্য বন দপ্তর এবং কেন্দ্রীয় রেল মন্ত্রক। মঙ্গলবার এই সংক্রান্ত হাইকোর্টেরই দায়ের করা জনস্বার্থ মামলার শুনানিতে প্রধান বিচারপতি সুনীতা আগরওয়াল এবং বিচারপতি অনিরুদ্ধ মেই-র ডিভিশন বেঞ্চের বক্তব্য, এখানে তদন্তের নামে আসলে কিছুই করা হয়নি।কেন চলতি বছরের জানুয়ারিতে মাত্র ১২ দিনের মধ্যে ৩ বার সাসান গির লাগোয়া রেল ট্র্যাকে ট্রেনের ধাক্কায় সিংহের মৃত্যুর ঘটনা ঘটল, তার মূল কারণ অনুসন্ধান না করে ‘ডিপার্টমেন্টাল এনকোয়্যারি’র নামে শুধুমাত্র কিছু অফিসারকে বরখাস্ত করা হয়েছে। ক্ষুব্ধ হাইকোর্ট এবার তাই গুজরাট বন দপ্তর এবং কেন্দ্রীয় রেল মন্ত্রকের সচিবদের নির্দেশ দিয়েছে, এখনই হাই-লেভেল কমিটি গঠন করে সিংহগুলির মৃত্যুর যথাযথ কারণ অনুসন্ধান করতে হবে। ২৬ জুন মামলার পরবর্তী শুনানি।

    কেন ক্ষুব্ধ গুজরাট হাইকোর্ট? ডিভিশন বেঞ্চের অভিমত, জানুয়ারি মাসের ৯ তারিখে গিরে মালগাড়ির ধাক্কায় একটি এশিয়াটিক সিংহের মৃত্যু হলেও বন দপ্তর ও রেলের আধিকারিকরা বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখেননি। তার পরে ২১ জানুয়ারির মধ্যে এমন আরও দুটি দুর্ঘটনায় ২টি সিংহের মৃত্যু হয়। ঘটনাগুলি নিয়ে স্থানীয় পর্যায়ে বিতর্ক শুরু হলে গুজরাট হাইকোর্ট স্বতঃপ্রণোদিত ভাবে জনস্বার্থ মামলা দায়ের করে।

    গত ২৬ মার্চ সেই মামলার শুনানিতেই ডিভিশন বেঞ্চের বিচারপতিরা বন দপ্তরের জুনাগড় ডিভিশনের মুখ্য বনপাল এবং ওয়েস্টার্ন রেলের ভাবনগর ডিভিশনের ডিআরএমকে প্রশ্ন করেছিলেন, আদালত এগিয়ে এসে না-বলা পর্যন্ত কেন এই সিংহগুলির মৃত্যু নিয়ে যথাযথ তদন্ত হবে না! সমস্ত তথ্য দিয়ে হলফনামা জমা করতেও বলা হয়েছিল তাঁদের। কিন্তু মঙ্গলবারের শুনানিতে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, সেই হুঁশিয়ারির পরেও তদন্তের নামে কার্যত কিছুই করা হয়নি।

    শুনানিতে বিচারপতিরা বলেন, ‘এ ভাবে তদন্ত হয়? স্রেফ মুখরক্ষার জন্য কিছু অফিসারকে বরখাস্ত করা হয়েছে। আমরা আপনাদের বিভাগীয় তদন্ত নিয়ে জানতে আগ্রহী নই। আমাদের জানান, রেল ও বন দপ্তরের আলোচনায় দুর্ঘটনার কারণ হিসেবে কী কী তথ্য সামনে এসেছে এবং ভবিষ্যতে এমন ঘটনা আটকানোর জন্য কী কী পদক্ষেপের কথা ভাবা হয়েছে। এটা একটা স্কেচি এনকোয়্যারি। দিস ইজ় নট ডান।’
  • Link to this news (এই সময়)