• লোকসভা ভোট কোন রাজ্যে কটা আসন পাবে বিজেপি? গুণে গুণে বলে দিলেন মমতা
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনে এনডিএ চারশোর বেশি আসন বেশি আসন পাবে। বিজেপি পাবে ৩৭০। প্রচারে বারবার এমনটাই দাবি করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দ্বিতীয় দফা ভোটের আগে বুধবার আউসগ্রামের সভা থেকে লোকসভা নির্বাচনে কত আসন পাবে বিজেপি, তা রীতিমতো রাজ্য ধরে বলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    তিনি বলেন, ‘শুনে রাখুন মাটির কথা। আগেরবার সব জায়গায় সব সিট পেয়েও ৫৪৩-র মধ্যে ৩০৩ পেয়েছিল। এবার তার কিছুই পাবে না।’

    কেন, তা ব্যাখ্যা করে  মুখ্যমন্ত্রী বলেন, ‘এবার উত্তরপ্রদেশেও ভাল সিট পাবে না। অখিলেশরা ভাল লড়াই করছে। আমি জানি, কারণ আমাদেরও ওখানে একজন রয়েছেন।’

    আরও পডুন। 'কাজ করলে প্রচার কই'! ভোটারের প্রশ্নে মেজাজ হারালেন শতাব্দী, আঙুল উঁচিয়ে ধমক

    ২০১৯-এর লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের ৮০ টি আসনের মধ্যে ৬২টিতে জেতে বিজেপি। তাদের জোটসঙ্গী আপনা দল জেতে ২ আসন। সেবার অখিলেশের এসপি, মায়াবতীর বিএসপি জোট করে ১৫টি আসন দখল করেছিল। এবার নির্বাচনে বিএসপি একা লড়ছে। অখিলেশ রয়েছে ইন্ডিয়া জোটে সঙ্গে। তৃণমূলকে তারা একটি আসন ছেড়েছে।

    এদিন মমতা বলেন, ‘বিহারে যত সিট পেয়েছিল, থোরাই পাবে? তার হাফও পাবে না। রাজস্থানে প্রথম ভোটেই কুপোকাত, ঘাবড়ে গিয়েছে।’ মধ্যপ্রদেশ ও দক্ষিণের রাজ্যগুলি নিয়ে তাঁর ব্যাখ্যা, ‘মধ্যপ্রদেশেও সব সিট পেয়েছিল আগেরবার। এবার অর্ধেক সিটও পাবে না।তামিলনাড়ুতে জিরো পাবে। কেরলে সিপিএম-কংগ্রেস মিলেমিশে পাবে, তেলেঙ্গনাতেও অর্ধেক পাবে না বিজেপি।’

    পদ্মশিবিরকে কটাক্ষ করে মমতা বলেন, ‘বিজেপির প্রচুর টাকা, জনগণের টাকা মেরে নিজের প্রচার করছে। কিন্তু জিততে পাবে না।’

    বিহারে বিজেপি ও তার জোট সঙ্গীরা রাজ্যের ৪০ টি লোকসভা আসনের মধ্যে ৩৯টা আসন দখল। এবার ফলাফল তেমন হবে কিনা তা নিয়েপ্রশ্ন থাকছে।  ৩৭০ আসন পেতে গেলে রাজস্থানেও এবার বিজেপিকে ২৫টি আসন জিততে হবে। দক্ষিণ নিয়ে প্রশান্ত কিশোর বিজেপিকে আশার পূর্বাভাস দিলেও তা কতটা ফলবে তা নিয়ে প্রশ্ন থাকছে। 

    লোকসভা ভোটের সব খবর পড়ুন এখানে

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)