• ময়নাগুড়িতে গরমে বাড়ছে পেটের রোগ, হাসপাতালে ভিড়
    বর্তমান | ২৫ এপ্রিল ২০২৪
  • সোমনাথ চক্রবর্তী, ময়নাগুড়ি: তাপমাত্রার পারদ চড়তেই অহরহ অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। প্রতিদিনই ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে শতাধিক রোগী আসছেন। বুধবার পর্যন্ত সেখানে ভর্তি প্রায় ২০ জন। এই পরিস্থিতিতে দোসর হয়েছে ডেঙ্গু। ইতিমধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে একজন ভর্তি হয়েছেন। তাপপ্রবাহ থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা। 

    গরম পড়তেই নানা রোগ দেখা দিয়েছে। পেট সংক্রান্ত নানা রোগে ভুগে ময়নাগুড়ি হাসপাতালে আসছেন অনেকে। গরমে পেটের সমস্যা নিয়ে প্রতিদিন জরুরি বিভাগে লম্বা লাইন পড়ে যাচ্ছে। বাজারজাত ঠান্ডা পানীয় এবং ফাস্টফুড কোনভাবেই খাওয়া যাবে না বলে চিকিৎসকরা জানিয়েছেন। 

    ময়নাগুড়ি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ সীতেশ বর বলেন, হঠাৎ করে আবহাওয়া পরিবর্তন হতে শুরু করেছে। গরমের জেরে পেট খারাপের সংখ্যা বেশি দেখা যাচ্ছে। গড়ে প্রায় এক থেকে দেড়শ জন রোগী আসছেন। এই সময় তেল ও মশলা জাতীয় খাবার থেকে নিজেকে সরিয়ে রাখতে হবে। সেদ্ধ খাবার ও জল বেশি পরিমাণে খেতে হবে। রোদ থেকে এসে ঠান্ডা জল পান করা যাবে না। রাস্তা থেকে কাটা ফলের সরবত পান না করাই ভালো। 

    এদিকে গরম বাড়তেই ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। গতবছর ময়নাগুড়ি ব্লকে ১৩২ জন ডেঙ্গু আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। গরমের জেরে অনেকেই মশারি ব্যবহার করছেন না। এর জেরে ডেঙ্গু এবং ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আরও বাড়ছে। 

    ব্লক স্বাস্থ্য আধিকারিক বলছেন, গরম পড়লেও নিজের সুরক্ষার জন্য রাতে মশারি টাঙাতে হবে। ময়নাগুড়ি হাসপাতালে একজন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন। তাঁর চিকিৎসা চলছে। পাশাপাশি শরীর সুস্থ রাখতে হলে সহজপাচ্য খাবার খেতে হবে।
  • Link to this news (বর্তমান)