• দ্বিতীয় দফার ভোট প্রচার শেষ, কাল ভাগ্য নির্ধারণ রাজ্যের ৪৭ প্রার্থীর
    বর্তমান | ২৫ এপ্রিল ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি কলকাতা: কাল, শুক্রবার দ্বিতীয় দফায় রাজ্যের তিন কেন্দ্রে  লোকসভা ভোট। বুধবারই ছিল ওই তিন কেন্দ্রের প্রচারের শেষ দিন। এদিন বিকেল ৫টা পর্যন্ত জোরকদমে প্রচার চালিয়েছেন রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিং কেন্দ্রের প্রার্থীরা। ৫টার পর থেকেই এই তিন কেন্দ্রে শুরু হয়ে গিয়েছে ‘সাইলেন্স পিরিয়ড’। 

    এদিকে, প্রথম দফার মতো এই দফাতেও শান্তিপূর্ণ নির্বাচন সংগঠিত করতে সবরকম নজরদারির ব্যবস্থা করেছে জাতীয় নির্বাচন কমিশন। ভোট নিরাপত্তায় মোতায়েন থাকছে মোট ৩০৩ কোম্পানি বাহিনী। এছাড়া, এই দফাতেও ১০০ শতাংশ বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা রাখা হবে। তিন লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট বুথের সংখ্যা ৫,২৯৮। তার মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ১,১৩৪।  দার্জিলিংয়ে মোট বুথের সংখ্যা ১৯৯৯, রায়গঞ্জে ১৭৩০, এবং বালুরঘাটে ১৫৬৯। এর মধ্যে দার্জিলিঙে ৪০৮, রায়গঞ্জে ৪১৮ এবং বালুরঘাটে ৩০৮টি বুথ স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। কমিশন সূত্রে জানা যাচ্ছে, এই দফায় কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি ভোট নিরাপত্তায় প্রায় ৭,২৩৭ জন রাজ্য পুলিসের কর্মীকে রাখা হচ্ছে। 

    রাজ্যে দ্বিতীয় দফার ভোটে তিন আসনে মোট ৪৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। এর মধ্যে দার্জিলিংয়ে রয়েছেন ১৪ জন প্রার্থী। ১২ জন পুরুষ ও ২ মহিলা প্রার্থী। রায়গঞ্জে মোট প্রার্থী ২০ জন, যার মধ্যে রয়েছে ১৯ জন পুরুষ, ১ জন মহিলা।  বালুরঘাট কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ১৩।  সবাই পুরুষ। তিনটি লোকসভা মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ৫১ লক্ষ ১৭ হাজার ৯৫৫। 

    অন্যদিকে, রাজ্যে তৃতীয় দফার নির্বাচনে আরও ১০৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বাড়বে রাজ্যে। সব মিলিয়ে ৪০৬ কোম্পানি বাহিনী হবে। যার মধ্যে ৫২ কোম্পানি ইতিমধ্যেই তৃতীয় দফায় ভোট হতে চলা ৪টি  কেন্দ্রে পৌঁছে গিয়েছে। সূত্রের খবর, এই ৪০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর মধ্যে ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে তৃতীয় দফার ভোটগ্রহণ হবে। বাকি বাহিনী মোতায়েন থাকবে অন্য জেলায় এবং স্ট্রং রুম পাহারার দায়িত্বে। কমিশন সূত্রে খবর, চতুর্থ দফার নির্বাচনে মোট ৭৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকার সম্ভাবনা রয়েছে রাজ্যে।
  • Link to this news (বর্তমান)