• ৪২ দিন, হাজার ঘণ্টা পার, অভিষেকের চ্যালেঞ্জ নিয়ে শ্বেতপত্র নেই! ব্যান্ডের গানে তির্যক ডেরেক
    আনন্দবাজার | ২৫ এপ্রিল ২০২৪
  • ৪২ দিন, হাজার ঘণ্টা পেরিয়ে গিয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের চ্যালেঞ্জ গ্রহণ করে এখনও শ্বেতপত্র প্রকাশ করতে পারেনি বিজেপি। সেই নিয়েই এ বার ভিডিয়ো প্রকাশ করে পদ্মশিবিরকে কটাক্ষ করল তৃণমূল। অভিনব একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে তাদের তরফে। যেখানে দেখা গিয়েছে দলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে। বাংলা ব্যান্ডের জনপ্রিয় একটি গানের সঙ্গে তাল মিলিয়ে একের পর এক সাদা কাগজ দেখিয়েছেন তিনি। সেই কাগজে লেখা বিজেপির উদ্দেশে কটাক্ষ-বার্তা। ভিডিয়োটিকে পাল্টা কটাক্ষ করেছে বিজেপিও।

    তৃণমূলের প্রকাশ করা ভিডিয়োটিতে দেখা গিয়েছে, ডেরেক নিজের মুখের সামনে দু’হাতে ধরে আছেন একগুচ্ছ সাদা কাগজ। তাতে লেখা, ‘‘অভিষেক বিজেপিকে খোলাখুলি চ্যালেঞ্জ করেছিলেন, আসুন, আপনাদের পছন্দের যে কোনও মঞ্চে আমার মুখোমুখি হোন। যদি বাংলাকে এক টাকাও দিয়ে থাকেন, তার শ্বেতপত্র প্রকাশ করুন। আবাস যোজনা এবং ১০০ দিনের কাজের জন্য বাংলাকে এক টাকাও দেওয়া হয়নি। ২০২১ সালে হেরে যাওয়ার পর থেকে বাংলাকে বিজেপি কিছু দেয়নি। ৪২ দিন, হাজারের বেশি ঘণ্টা পেরিয়ে গিয়েছে। এখনও বিজেপি চুপ করে আছে।’’

    ময়নাগুড়ির মাঠে মুখোমুখি বিতর্ক হবে, বলেও এল না কেন বিজেপি! অভিষেক দেখালেন জোড়া পোডিয়াম
    উল্লেখ্য, অভিষেকের এই চ্যালেঞ্জ এবং শ্বেতপত্র প্রকাশ নিয়ে এর আগে এক বার মুখ পুড়েছে বিজেপির। বাংলার প্রতি কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে গত মার্চ মাসে বিজেপিকে চ্যালেঞ্জ করেছিলেন তৃণমূলের সেনাপতি। তাঁর অভিযোগ ছিল, ২০২১ সালে বিধানসভা নির্বাচনে পরাজয়ের পর থেকে আবাস যোজনা এবং ১০০ দিনের কাজের মতো প্রকল্পগুলিতে এক পয়সাও বরাদ্দ করেনি কেন্দ্রের বিজেপি সরকার। এই অভিযোগ ভুল বলে প্রমাণ করতে বিজেপিকে শ্বেতপত্র প্রকাশের আহ্বান জানিয়েছিলেন তিনি। যে দিন অভিষেক এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এই পোস্ট করেন, সে দিন বিজেপি দলের তরফে সেই চ্যালেঞ্জ গ্রহণ করে নেওয়া হয়েছিল।

    রাজ্য বিজেপির এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে কেন্দ্রীয় সরকারের একটি বিজ্ঞাপন (যাতে রাজ্যকে বরাদ্দের বিবরণ রয়েছে) পোস্ট করে লেখা হয়, ‘‘আপনি আপনার সুবিধামতো স্থান ও সময় জানান। আমরা আমাদের যুব মোর্চার কোনও এক জন কর্মীকে পাঠিয়ে দেব বিতর্কের জন্য। আপাতত এটা (বিজ্ঞাপন) পড়ে নিন।’’ বিজেপির পোস্টে অভিষেকের নামোল্লেখ করা হয়নি। কিন্তু সেই পোস্টটি ‘রিপোস্ট’ করে সে দিনই বিজেপিকে বিতর্কে যোগ দেওয়ার আহ্বান জানান অভিষেক। লেখেন, ‘‘বিকেল ৩টের সময় ময়নাগুড়ি টাউন ক্লাবের মাঠে। দয়া করে রেগা ও আবাস যোজনার শ্বেতপত্র সঙ্গে নিয়ে আসবেন। দেখা হবে।’’ অভিষেকের এই পোস্টের ঘণ্টাখানেক পরেই রণে ভঙ্গ দেয় বিজেপি। দলের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে তারা লেখে, ‘‘আমাদের যুবমোর্চার নেতারা ভেবে দেখেছেন, আপনার মতো দুর্নীতিগ্রস্তের পাশে এক ফ্রেমে দাঁড়ানো ঠিক হবে না। আমাদের নেতারা নিজের চেষ্টায় বড় হওয়া। আপনার মতো পরিবারতন্ত্রের প্রতিনিধি নন। তাই তাঁদের আত্মসম্মান রয়েছে। পাশাপাশি, আমরাও তৃণমূলের কাছে থেকে দুর্নীতির কোনও শ্বেতপত্র চাই না।’’ এর পর ময়নাগুড়ির সভায় বিজেপির অনুপস্থিতিকে রাজনৈতিক ভাবে ব্যবহার করেন অভিষেক। সভামঞ্চে দাঁড়িয়ে তিনি জানান, বিজেপির জন্য জায়গা খালি রেখেছিলেন তিনি। কিন্তু তাঁদের তরফে কেউ আসেননি।

    অভিষেকের সেই চ্যালেঞ্জই ৪২ দিন পর আবার স্মরণ করিয়ে দিল তৃণমূল। ডেরেকের ভিডিয়োতে ভূমি ব্যান্ডের জনপ্রিয় গান ‘তোমার দেখা নাই রে’ ব্যবহার করা হয়েছে। সেই গানের কথাগুলিকেও এ ক্ষেত্রে তির্যক ভাবে কাজে লাগিয়েছে তৃণমূল। ৪২ দিন, হাজার ঘণ্টা পরেও বিজেপির ‘দেখা নেই’, সেই অর্থেই গানটি ভিডিয়োতে ব্যবহৃত হয়েছে বলে জানাচ্ছেন শাসকদলের একাংশ।

    তৃণমূলের ভিডিয়োকে পাল্টা কটাক্ষ করে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, ‘‘অভিষেকের প্রশ্নের উত্তর আমরা কেন দিতে যাব? উনি নিজেকে কী মনে করেন? আয়নার সামনে ঘুষি পাকিয়ে দাঁড়িয়ে কেউ যদি মনে করেন মাইক টাইসনকে চ্যালেঞ্জ করবেন, সেটা হাস্যকর।’’
  • Link to this news (আনন্দবাজার)