• এপ্রিলজুড়েই তাপপ্রবাহ কলকাতা সহ দক্ষিণবঙ্গে, শুক্রে ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • টানা আট দিন ধরে দক্ষিণবঙ্গে চলছে তাপপ্রবাহ। সময়ে সময়ে আগুন ঢালছে সূর্যদেব। বেলা ১১টার পর বাইরে বার হওয়া যেন বিভীষিকা। প্রকৃতির এই রুদ্রমূর্তি দেখে ঢোঁক গিলছেন তাবড় তাবড় আবহবিদরা। এদিকে সাধারণ মানুষের কণ্ঠে একটাই কথা, 'বৃষ্টি চাই'। কিন্তু, তাঁদের আশায় জল ঢেলে আপাতত আলিপুর আবহাওয়া দফতরের বার্তা, এপ্রিল মাস জুড়ে দক্ষিণবঙ্গে রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। মে মাসের প্রথম সপ্তাহেও এই ভোগান্তি অব্যাহত থাকবে, এমনটাই ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।দক্ষিণবঙ্গে গত সোম এবং মঙ্গলবার গরম কিছুটা কমেছিল। কোনও কোনও এলাকায় ছিটেফোঁটা বৃষ্টির জন্য তিলোত্তমাতেও স্বস্তি আসে। কিন্তু, বুধবার থেকে ফের একবার হাওয়া বদল শুরু হয়েছে। বেড়েছে সর্বোচ্চ তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা থাকবে।

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

    বৃহস্পতিবারও কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশাপাশে থাকতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়ালের কাছাকাছি। গতকাল অর্থাৎ বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮১ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ। এপ্রিল মাসের শেষে কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। আপাতত কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহবিদরা।

    কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

    এদিন দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনাতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। শুক্রবার এই পরিস্থিতি তৈরি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগনা, বীরভূম এবং বাঁকুড়াতে। শনি এবং রবিবার তাপপ্রবাহের পরিস্থিতি চলবে দক্ষিণবঙ্গজুড়ে।

    কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

    উত্তরবঙ্গের কিছু জেলায় রয়েছে স্বস্তির বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং,আলিপুরদুয়ার , কোচবিহার এবং জলপাইগুড়িতে। তাপপ্রবাহ হতে পারে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। আগামী তিন দিনে উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই তাপমাত্রা বাড়তে পারে।
  • Link to this news (এই সময়)