• আগুনে হাল দক্ষিণবঙ্গের! তাপপ্রবাহের ‘চরম রূপ’ দেখবে কোন জেলা? বৃষ্টি নিয়ে কী আপডেট?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২৫ এপ্রিল ২০২৪
  • সকাল হতে না হতেই আগুন ঢালতে শুরু করে দিচ্ছে সূর্য। গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেরও কয়েকটি জেলায় এই চরম পরিস্থিতি তৈরি হচ্ছে। জ্বালাপোড়া এই গরমের হাত থেকে এখনই মিলবে না রেহাই। বরং আগামী কয়েকদিনে আরও ভয়াবহ পরিস্থিতির সামনে দাঁড়াতে হতে পারে। শুষ্ক পশ্চিমা বায়ু ও উত্তর-পশ্চিম বায়ুর কারণে রাজ্যের তাপমাত্রা আগামী কয়েকদিনে আরও বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা আরও ২-৪ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে। তীব্র গরমে নাজেহাল পরিস্থিতি তৈরির আশঙ্কা করা হচ্ছে। গতকালও রাজ্যজুড়ে তাপপ্রবাহের পরিস্থিতি ছিল। রাজ্যের ২০টি এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছিল। সেই তালিকায় নাম রয়েছে তিলোত্তমা মহানগরী কলকাতারও। বুধবার কলকাতার তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস।

    পরিস্থিতি একই থাকবে আজ বৃহস্পতিবারেও। বরং কোনও কোনও এলাকার তাপমাত্রা আজ আরও বাড়তে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবারেও তীব্র তাপপ্রাহ হতে পারে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম জেলায়। শুক্রবার তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে দুই মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রামে।

    ওই দিনেই তীব্র তাপপ্রবাহের কবলে পড়তে পারে দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, হুগলি জেলা। আগামী শনিবারেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তীব্র তাপপ্রবাহের আশঙ্কা করা হচ্ছে। ওই দিন তীব্র তাপপ্রবাহের কবলে পড়তে পারে দুই ২৪ পরগনা, দুই মেদনীপুর, পূর্ব বর্ধমান, হুগলি, বীরভূম। এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপপ্রবাহের দাপট থাকবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনই বৃষ্টির সম্ভাবনা নেই।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)