• আমেঠি-রায়বরেলিতে প্রার্থী রাহুল-প্রিয়াঙ্কা? রাম লালা দর্শনের পরই ঘোষণার সম্ভাবনা, জল্পনা তুঙ্গে
    Aajtak | ২৫ এপ্রিল ২০২৪
  • লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ হবে শুক্রবার। সেদিন কেরালার ওয়েনাড়েও ভোট হওয়ার কথা। এই আসন থেকে ফের নির্বাচনী মাঠে নামেছেন রাহুল গান্ধী। এখানে তিনি সিপিআই নেত্রী ডি রাজার স্ত্রী অ্যানি রাজার প্রতিপক্ষ। তবে এই সময়ে চোখ থাকবে উত্তরপ্রদেশের দুটি হাই প্রোফাইল আসন, রায়বরেলি এবং আমেঠির দিকে।

    প্রকৃতপক্ষে, এই দুটি আসনের জন্য মনোনয়ন ২৬ এপ্রিল থেকে শুরু হবে। সূত্রের খবর রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী আমেঠি এবং রায়বেরেলি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। বলা হচ্ছে, এই আসনে প্রার্থী ঘোষণার আগে প্রিয়াঙ্কা ও রাহুল অযোধ্যায় গিয়ে রাম লালার দর্শন করতে পারেন।

    কংগ্রেস সূত্র বলছে, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা এই দু'টি আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন এমন সম্ভাবনা রয়েছে। তবে সূত্র বলছে, ৩০ এপ্রিলের আগে এই দুটি আসনের আনুষ্ঠানিক ঘোষণা করা হবে না। কংগ্রেস নেতারাও এই দুটি আসনে রাহুল ও প্রিয়াঙ্কার সম্ভাব্য প্রার্থী নিয়ে কিছু বলেননি।

    সূত্র আরও বলছে, আমেঠি ও রায়বরেলি যাওয়ার আগে রাহুল ও প্রিয়াঙ্কা অযোধ্যায় যেতে পারেন, যেখানে তাঁরা রামলালার দর্শন করবেন। যদিও আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি।

    একজন প্রবীণ কংগ্রেস নেতা ইঙ্গিত দিয়েছেন, রাহুল এবং প্রিয়াঙ্কা যদি এই আসনগুলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নেন তবে ১ এবং ৩ মে এই আসনে মনোনয়ন দেওয়া হতে পারে। মনোনয়নের শেষ তারিখ ৩ মে।

    আমেঠিতে শুরু হচ্ছে রাহুলের দলের ক্যাম্প
    আমেঠি থেকে নির্বাচনে লড়তে আমেঠিতে ক্যাম্প করতে শুরু করেছে রাহুল গান্ধীর দল। রাহুল গান্ধীর মনোনয়নের জন্য উত্তরপ্রদেশ কংগ্রেস দলকে ১ মে সম্ভাব্য তারিখ দেওয়া হয়েছে। বলা হচ্ছে, ১মে আমেঠিতে কংগ্রেস তাদের শক্তি প্রদর্শন করবে।

    তথ্য অনুযায়ী, ২৬ এপ্রিলের নির্বাচনের পর রাহুল গান্ধী ২৭ এপ্রিল আমেঠিতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। আগামী ১ মে তিনি মনোনয়ন দাখিল করতে পারেন।

    গত নির্বাচনে আমেঠি থেকে হেরেছিলেন রাহুল গান্ধী
    ২০১৯-এর নির্বাচনে রাহুল গান্ধীকে আমেঠি আসন থেকে পরাজয়ের মুখে পড়তে হয়েছিল। নির্বাচনে তিনি পরাজিত হন মোদী সরকারের মন্ত্রী স্মৃতি ইরানির কাছে। তবে ওয়েনাড আসন থেকে নির্বাচনে জিতে সংসদে পৌঁছেছিলেন। আমেঠি লোকসভা কেন্দ্র, যা কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসাবে বিবেচিত, সেখানে ৫টি বিধানসভা আসন রয়েছে।

    সনিয়া গান্ধীর রাজ্যসভায় যাওয়ায় রায়বেরেলি আসন নিয়ে সংশয়
    ২০১৯ সালে সোনিয়া গান্ধী ঘোষণা করেছিলেন এটিই হবে তাঁর শেষ লোকসভা নির্বাচন। ১৯৯৯ সালে কংগ্রেস সভাপতি হওয়ার পর, তিনি প্রথমবার আমেঠি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। এর পরে, ২০০৪ সালে, তিনি রায়বেরেলি থেকে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন। সনিয়া গান্ধী মোট পাঁচবার সাংসদ নির্বাচিত হন।
  • Link to this news (Aajtak)