• চরম তাপপ্রবাহের সতর্কতা জারি, অসহ্য গরম আর কতদিন? জানাল হাওয়া অফিস
    Aajtak | ২৫ এপ্রিল ২০২৪
  • ভরা বৈশাখে গরমে পুড়ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলা। এমনকি, উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও দহনজ্বালা বাড়ছে। বৃহস্পতিবারও রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহ বইতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্য দিকে, ৩ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

    তাপপ্রবাহের সতর্কতা

    হাওয়া অফিস জানিয়েছে, রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। চরম তাপপ্রবাহ চলবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম,  বাঁকুড়া , পশ্চিম বর্ধমানে। ওই জেলাগুলিতে লাল সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলায় লু বইবে।  উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুরেও তাপপ্রবাহ বইতে পারে। উত্তর দিনাজপুর, মালদায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। 

    গরম আরও বাড়বে 

    আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। আগামী ৩ দিনে সর্বোচ্চ তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 

    কোন কোন জেলায় বৃষ্টি?

     হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পঙে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.২  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৬ শতাংশ এবং ন্যূনতম ৩০ শতাংশ। 
     
  • Link to this news (Aajtak)