• IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি
    হিন্দুস্তান টাইমস | ২৫ এপ্রিল ২০২৪
  • বুধবার রাতে অরুণ জেটলি স্টেডিয়ামে আইপিএল ২০২৪-এর চল্লিশতম ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলতে নেমেছিল গুজরাট টাইটানস। ২২৪ রান তোলার পরেও রোমাঞ্চকর এই ম্যাচটি মাত্র চার রানে জিতেছিল দিল্লি। এই জয়ের সময় দিল্লি ক্যাপিটালস দলের আক্রমণাত্মক সেলিব্রেশনের ফলে চাপে পড়েছেন তাদের পেসার রসিখ সালাম দার। আইপিএলের তরফ থেকে তাঁকে তিরস্কার করা হয়েছে ও সাবধান করে দেওয়া হয়েছে। যদি এমন ভুল তিনি ভবিষ্যতে করেন তাহলে তাঁকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে।

    এদিনের ম্যাচে বল হাতে দিল্লি ক্যাপিটালসের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন রসিখ সালাম। বলা যেতে পারে এদিনের ম্যাচে তারকা পারফর্মার ছিলেন তিনি। নিজের কোটার চার ওভার বল করে ৪৪ রান দিয়ে তিন উইকেট শিকার করেছিলেন তিনি। রসিখ সালাম বল হাতে সাই সুদর্শন, শাহরুখ খান এবং সাই কিশোরের উইকেট শিকার করেছিলেন। তবে এই ম্যাচের পরেই তাঁর কাছে খারাপ খবরটি আসে।

    আইপিএলের একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘দার আইপিএলের আচরণবিধির ধারা 2.5 এর অধীনে একটি লেভেল 1 অপরাধ করেছেন। তিনি অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারির অনুমোদন গ্রহণ করেছেন। আচরণবিধির লেভেল 1 লঙ্ঘনের জন্য, ম্যাচ রেফারির সিদ্ধান্ত চূড়ান্ত এবং বাধ্যতামূলক।’

    আচরণবিধির ধারা 2.5 বলা হয়েছে ভাষা, ক্রিয়া বা অঙ্গভঙ্গি যা অবমাননা করে বা যা অন্য খেলোয়াড়ের আক্রমণাত্মক প্রতিক্রিয়াকে উস্কে দেয়, এটা তার সঙ্গে সম্পর্কিত।

    আইপিএল কোড অফ কন্ডাক্ট অনুসারে, ধারা 2.5-এ কোনও খেলোয়াড়ের দ্বারা ব্যবহৃত ভাষা, অ্যাকশন বা অঙ্গভঙ্গিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সময়ে আউট করার পরে ব্যাটারের দিকে আক্রমণাত্মক প্রতিক্রিয়া করা যা প্রতিপক্ষকে উস্কে দিতে পারে বলে বলা হয়েছে। এতে কোনও প্রতিক্রিয়া ফলাফল হোক বা না হোক। এটাকে অপরাধই বলা হবে। অথবা আউট করার পরে ব্যাটারকে অপমানিত বা অবজ্ঞা করার জন্য বিবেচনা করা যেতে পারে, ব্যাটার নিজেকে অপমানিত বা অপমানিত মনে করুক না কেন।

    (ক) আউট হয়ে যাওয়া ব্যাটারের কাছে এবং তার কাছাকাছি অত্যধিক সেলিব্রেশন।

    (খ) আউট হয়ে যাওয়া ব্যাটারকে গালি দেওয়া।

    (গ) প্যাভিলিয়নের দিকে ইশারা করা বা অঙ্গভঙ্গি করা।

    এই ম্যাচটি দিল্লি ক্যাপিটালস চার রানে জয়ী হয়েছে, এটি এখনও পর্যন্ত তাদের চতুর্থ জয়। এর ফলে আইপিএলের পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে উঠে এসেছে ঋষভ পন্তরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)