• চাকরিহারাদের জায়গায় নতুন করে কাদের নিয়োগ? মুখ খুললেন SSC-র চেয়ারম্যান
    এই সময় | ২৫ এপ্রিল ২০২৪
  • SSC নিয়োগ দুর্নীতি নিয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশে রাতারাতি চাকরি গিয়েছে ২৫ হাজার ৭৫৩ জনের। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছিল, সেক্ষেত্রে নিয়োগ প্রক্রিয়ায় কি নতুনরা অংশ নিতে পারবেন? অনেকের বয়সের ঊর্ধ্বসীমা পেরিয়ে গিয়েছে। তাঁদের ক্ষেত্রে কী হবে নিয়ম? এবার এই নিয়ে উল্লেখযোগ্য মন্তব্য করলেন SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার।উল্লেখ্য, SSC নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে ইতিমধ্যেই SLP দায়ের করে স্কুল সার্ভিস কমিশন। কিন্তু, তা সত্ত্বেও একলপ্তে এতজনের চাকরি চলে যাওয়ার পর বিপুল শূন্যস্থান তৈরি হয়েছে। সেক্ষেত্রে নিয়োগ কী ভাবে? তা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে। আইনজীবী মহল থেকেও এই প্রসঙ্গে বিস্তারিত ব্যাখ্যা সেভাবে পাওয়া যাচ্ছে না।

    বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান। সেখানেই তিনি উল্লেখযোগ্য মন্তব্য করেন। তারা হলফনামা দিয়ে প্রায় ৫ হাজার ৩০০ জন ‘অযোগ্য’-দের তথ্য আদালতে জমা দিয়েছিলেন বলে জানান।

    এরপরেই তাঁকে নতুন করে নিয়োগ নিয়ে প্রশ্ন করা হয়। এই প্রসঙ্গে SSC-র চেয়ারম্যান বলেন, ‘আমি ফ্রেশ নিয়োগ প্রক্রিয়াটাই বুঝেছি, যেখানে অন্যরাও আবেদন করতে পারবে। মহামান্য আদালতের নির্দেশে 'ফ্রেশ সিলেকশন' কথাটা উল্লেখ রয়েছে। ফলে যাঁরা এখনও আবেদন করেননি তাঁদেরও সুযোগ দেওয়া হোক, এমনটাই বোঝায়। আমরা তাই বুঝেছি। আমাদের আইনজীবীরাও তা বুঝেছেন। এর ব্যাখ্যাটা আরও স্পষ্ট হবে অ্যাপেক্স কোর্টের কাছে।’

    এদিকে যাঁদের বয়সের ঊর্ধ্বসীমা পেরিয়ে গিয়েছে, অথচ তাঁদের চাকরি গিয়েছে তাঁরা কি পরীক্ষায় বসতে পারবেন? এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে সিদ্ধার্থ বলেন, ‘এজ লিমিটের বিষয়টি আমাদের এক্তিয়ারে আসে না। আমাদের পক্ষে বলা সম্ভব নয়। বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন। এই নিয়ে খুব বেশি মন্তব্য করব না।’

    সবমিলিয়ে বেশ কিছু ধোঁয়াশা রয়েই গেল। তাৎপর্যপূর্ণভাবে, ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে নিজেদের যোগ্য দাবি করে পথে নেমেছেন একাধিক শিক্ষক। সুপ্রিম কোর্টে যাওয়ার কথাও শোনা যাচ্ছে তাঁদের কণ্ঠে।

    অন্যদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় এই চাকরিহারাদের পাশে থাকার বার্তা দিয়েছেন। তিনি সোমবার একটি জনসভা থেকে বলেন, ‘কেউ পাশে থাকুক বা না থাকুক আমি থাকব। চিন্তা করবেন না। আমরা সর্বোচ্চ আদালতে যাব।’ এখন এই SLP-র প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কী পদক্ষেপ করে, এখন সব নজর সেই দিকেই।
  • Link to this news (এই সময়)